Site icon suprovatsatkhira.com

দেবহাটায় বাল্যবিবাহ প্রতিরোধে সভা

দেবহাটা প্রতিনিধি: দেবহাটায় বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উপজেলা পরিষদ সভা কক্ষে ইউএসএআইডি ও উইনরক ইন্টারন্যাশনালের অর্থায়নে এবং ঢাকা আহছানিয়া মিশনের বাস্তবায়নে এ সভা হয়।
সভায় উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইকবাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আনোয়ারুল হক, সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী।
এ সময় মতবিনিময়ে অংশ নেন দৈনিক দৃষ্টিপাতের নির্বাহী সম্পাদক আবু তালেব মোল্যা, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সাবেক সভাপতি আব্দুল ওহাব, সাধারণ সম্পাদক আর.কে বাপ্পা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক ও ইউপি সদস্য নির্মল কুমার মন্ডল, শ্রমিকলীগের দপ্তর সম্পাদক আজিজুল হক আরিফ, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হাবিবুর রহমান সবুজ, ইমাম সমিতির সভাপতি আব্দুস সাত্তার, প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামান, লুৎফর রহমান, আবুল কালাম আজাদ, এনামুল হক বাবলু বিশ্বাস, অনিমা সিংহ, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপ কুমার, কাজী বাকি বিল্লাহ, ঢাকা আহছানিয়া মিশনের বিসিটিআইপি প্রকল্পের প্রজেক্ট কো-অডিনেটর রফিকুল ইসলাম, অগ্রগতি সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর অসীত ব্যানার্জি, জেলা কর্মকর্তা সাইদুর রহমান, উপজেলা এডভোকেসি অফিসার আলমগীর হোসেন প্রমুখ।
এ সময় বক্তরা বাংলাদেশের বাল্যবিবাহের প্রেক্ষাপট, বাল্যবিবাহের ক্ষতিকর দিক, মানব পাচারের ঝুঁকি, বাল্যবিবাহ নিরোধ আইন, বাল্যবিবাহের শিকার শিশুদের সুরক্ষা ও প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। একই সাথে অংশগ্রহণকারী ধর্মীয় লিডার, শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক নেতাদের করণীয় সম্পর্কেও বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। এছাড়া ছেলের ২১ এবং মেয়ের ১৮ এর আগে বিয়ে নয় উল্লেখ করে বলেন, কোন নোটারী পাবলিকের এফিডেভিটের মাধ্যমে বিবাহ নিষিদ্ধ বলে জানানো হয়। তাছাড়া দেশের প্রচলিত বাল্যবিবাহের আইন সংশোধন করা হয়েছে। আর এতে বাল্যবিবাহের আয়োজন ও বাস্তবায়নকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আইন পাশ হয়েছে বলে জানানো হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version