Site icon suprovatsatkhira.com

খলিষখালীতে বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

খায়রুল আলম সবুজ, খলিষখালী (পাটকেলঘাট): খলিষখালীতে অতিবৃষ্টির ফলে আমের মুকুলসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, অতি বৃষ্টি আর ঝড়ো বাতাসে খলিষখালীর কাশিয়াডাঙ্গা, চোমরখালী, রাঘবকাটী, হাজরাপাড়া, গণেশপুর, টিকারামপুর, দুধলাই, বাগমারা, এনায়াতেপুর, গাছা, কাটাখালিসহ অনেক গ্রামে আমের মুকুল ঝরে পড়েছে এবং মুকুলে দাগ হয়ে গেছে। এছাড়া ক্ষতি হয়েছে নাবিজাতের আলু, পিয়াজ, রসুন, গম, সরিষা, ভুট্টাসহ অনেক ফসলের।
গণেশপুর গ্রামের আজিজুর রহমান গাজী বলেন, তার প্রায় দুই বিঘা জমিতে আম বাগান আছে। আমের মুকুল দেখে খুশিতে মন ভরে গিয়েছিল। অনেক স্বপ্ন জেগেছিল মনে। কিন্তু অতি বৃষ্টির ফলে মুকুলের সাথে সাথে আমারও স্বপ্ন ঝরে গেছে।
বাগামারা গ্রামের কামরুল শেখ বলেন, তার প্রায় চার বিঘা আম বাগান আছে। কিন্তু অতি বৃষ্টির ফলে আমের মুকুল প্রায় ৩০-৩৫ ভাগ নষ্ট হওয়ার পথে।
রাঘবকাটী গ্রামের নাসির গাজী বলেন, তিনি প্রায় দেড় বিঘা জমিতে আলু লাগিয়েছিলেন। কিন্তু হাঠাৎ অনবরত বৃষ্টির কারণে তার আলুতে পচন ধরেছে। এখন কাদা অবস্থায় শ্রমিক নিয়োগ করে আলু খুব কষ্টে তুলতে হচ্ছে।
খলিষখালী উপ-সহকারি কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম বলেন, খলিষখালী ইউনিয়নে প্রায় ৫০ হেক্টর জমিতে আম বাগান আছে। অতি বৃষ্টির ফলে শতকারা ২৫-৩০ ভাগ আমের মুকুল নষ্ট হয়ে গেছে। তিনি বলেন, অতি বৃষ্টি ও হালকা ঝড়ো বাতাসে আমের মুকুলের পাশাপাশি গম, ডাল, সরিষা ও নাবিজাতের আলুর ক্ষতি হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version