Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে ঔষধি গাছের গুণাগুণ বিষয়ক কর্মশালা

শ্যামনগর প্রতিনিধি: বুধবার সকাল ১০ টায় সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামের কৃষক আব্দুল হামিদের বাড়িতে ঔষধি গাছের গুণাগুণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠন ও বারসিক এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষাণী অল্পনা রাণী মিস্ত্রী এসময় উপস্থিত ২০ জন নারী পুরুষকে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন।
উল্লেখ্য, কৃষক আব্দুল হামিদ প্রয়োজনীয় উদ্ভিদকে হাতের কাছে পেতে নিজ আঙিনায় গড়ে তুলেছেন ছোট একটি ঔষধি গাছের বাগান। তার ঔষধি বাগানে আছে অনন্তমূল, নয়নতারা, শ্বেতলজ্জাবতী, হাড়ভাঙ্গা, রক্তকরবী, অপরাজিতা, ঈষাণমূল, কৃষ্ণ তুলসী, রাধা তুলসী, মাধবীলতা, শিষ আকন্দ, বাউশূল, কানফুল, চিরবসন্ত, পাথরকুচি, দূর্বাঘাস, মেহেদী, গাদাফুল প্রভৃতি। তার বাগানের এসকল ওষধি গাছের ব্যবহার ও গুণাগুণ এলাকার মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া এবং মূল্যবান ঔষধি উদ্ভিদবৈচিত্র সমুহ সংরক্ষণ ও সম্প্রসারণের লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।
এসময় অন্যান্যদের মধ্যে বারসিক এর মননজয় মন্ডল, চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠনের সভাপতি কৃষক সিদ্দিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version