Site icon suprovatsatkhira.com

তালায় ভাল ফলনেও সবজির ন্যায্য দাম পাচ্ছেন না কৃষকরা

সৌমেন মজুমদার, তালা: অনুকূল আবহাওয়ায় তালায় শীতকালীন সবজির উৎপাদন ভাল হলেও ন্যায্য দাম পাচ্ছেন না কৃষকরা। গত বারের তুলনায় চলতি মৌসুমে প্রকার ভেদে স্থানীয় বাজারে সবজির কেজি প্রতি ৮-১০ টাকা পর্যন্ত কম দামে বিক্রি হচ্ছে। আর এতে করে শীতকালীন সব্জি চাষে উৎসাহ হারাচ্ছেন তারা।
স্থানীয় ব্যবসায়ী ও আড়ৎদাররা বলছেন, স্থানীয়ভাবে সব্জির উৎপাদন পর্যাপ্ত হলেও প্রতিদিন বাইরের সবজির সরবরাহ বেড়ে যাওয়ায় স্থানীয় বাজরে আকষ্মিক দাম কমে গেছে। এমন পরিস্থিতিতে কৃষকরা বলছেন, এবছর তারা উৎপাদন খরচ তুলতে পারবেন কিনা তা নিয়ে রীতিমত সংশয়ে রয়েছেন।
উপজেলার হাজরাকাটী গ্রামের সবজি চাষি আফজাল হোসেন জানান, চলতি শীত মৌসুমে ২ বিঘা জমিতে সবজি চাষ করেছেন তিনি। এর মধ্যে দেড় বিঘাতে ফুলকপি এবং ১০ কাঠা জমিতে বাঁধাকপি। এ পর্যন্ত দু’দফা ফুলকপি উত্তোলণ করে বাজারজাত করেছেন কিন্তু বাজারে ফুলকপির যে দাম পাওয়া যাচ্ছে, তাতে হতাশ হয়েছেন তিনি। চাষি আফজাল হোসেন বলেন, গত মৌসুমে এই সময় যে ফুলকপি পাইকারী বিক্রি করেছেন প্রতি কেজি ২২ থেকে ২৫ টাকা দরে তা এখন বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা কেজি দরে। একই অবস্থা বাঁধাকপিতেও। প্রতি মণ বাঁধাকপি ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত বছরের এই সময় বিক্রি হয়েছে ৪৪০ থেকে ৪৮০ টাকা পর্যন্ত।
একই উপজেলার কলিয়া গ্রামের কৃষক আবু জাফর জানান, তিনি বছরের প্রায় বারো মাসই নানান সবজি উৎপাদন করেন। চলতি শীত মৌসুমে ৩ বিঘা জমিতে ওলকপি, বাঁধাকপি এবং পালং শাক চাষ করেছেন, কিন্ত বাজারে সবজির ভালো দাম না থাকায় চিন্তিত হয়ে পড়েছেন এই কৃষক। তিনি বলেন, গত মৌসুমে এই সময় যে ওল কপি পাইকারী বিক্রি করেছেন প্রতি কেজি ২০ থেকে ২২ টাকা তা এখন বিক্রি করতে হচ্ছে ১৩ থেকে ১৪ টাকা দরে। ১২ টাকার বাঁধাকপি বিক্রি হচ্ছে ৬ থেকে ৭ টাকা কেজি প্রতি। সবজির বাজারে দরপতনে এবছর উৎপাদন খরচ বাঁচবে কি না তাতে সংশয়ে রয়েছেন তারা।
সাতক্ষীরা জেলা কাঁচামাল সমিতির সাধারণ সম্পাদক রওশন আলী জানান, চাহিদার তুলনায় সরবরাহ বেড়ে যাওয়ায় ভরা মৌসুমে সবজির দাম কমে গেছে। তিনি বলেন, স্থানীয়ভাবে উৎপাদিত সব্জির সরবরাহর পাশাপাশি জেলার বাইরে থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে সবজি সাতক্ষীরায় আসছে। ফলে সব ধরনের শীতকালীন সবজির দাম কমতির দিকে।
তালা উপজেলা কৃষি অফিস জানায়, চলতি শীত মৌসুমে তালা উপজেলাতে শীতকালীন সবজির আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬৬০ হেক্টর জমিতে। তবে গতবার দাম ভাল পাওয়ায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে আবাদ কিছুটা বেশি হয়েছে। এসব সবজির মধ্যে রয়েছে ফুলকপি, ওলকপি, বাধাকপি, বেগুন, পালং শাক, মূলা, সিম, বরবটি ও টমেটো অন্যতম।
তালা উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন বলেন, গত বারের তুলনায় এ বছর উপজেলায় শীতকালীন সবজির আবাদ বেড়ে যাওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version