Site icon suprovatsatkhira.com

তালায় পৌরসভা স্থাপন ও কর্মসংস্থান সৃষ্টির অঙ্গীকার চাই: লাইলা পারভিন সেঁজুতি, সদস্য সচিব, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড

রফিকুল ইসলাম: জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব ও শিক্ষক লাইলা পারভিন সেঁজুতি নির্বাচনকে সামনে রেখে প্রার্থীরা যেসব প্রতিশ্রুতি ঘোষণা দেবেন নির্বাচিত হওয়ার পর সেইসব প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নে সর্বপ্রথম মনোযোগী হওয়ার দাবি জানিয়েছেন। স্থানীয় এমপি প্রার্থীদের কাছে কেমন নির্বাচনী ইশতেহার চান, জানতে চাইলে তিনি এই দাবি জানান।
তিনি বলেন, সাতক্ষীরা-১ আসন দুইটি উপজেলা ও একটি পৌরসভা নিয়ে গঠিত। আমি একজন নারী হিসেবে ইশতেহারে নারীর ক্ষমতায়ন ও নারীর নিরাপত্তা বিধানে সুনির্দিষ্ট পরিকল্পনা দেখতে চাই।
বিভিন্ন সময় নারীর ক্ষমতায়ন ও নারীর নিরাপত্তা বিধানের বিষয়ে আলোচনা ও কাজ হলেও রুট লেভেলে তার প্রভাব তেমন দৃশ্যমান হয় না। আমাদের এ আসনে অনেক নারী রয়েছে, যারা বিভিন্ন পেশায় নিজেদের নিয়োজিত রেখে সাধারণ জীবনযাপন করে থাকেন। এ ক্ষেত্রে হিন্দু সম্প্রদায়, অন্তজ জনগোষ্ঠীর নারীদের সংখ্যা উল্লেখ করার মতো। তারা প্রতিনিয়ত সংগ্রম করে টিকে রয়েছেন। তাদেরকে মূল ধারায় যুক্ত করতে একজন জনপ্রতিনিধির বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে। এছাড়া নারীর ক্ষমতায়নের জন্য সংসদে সংরক্ষিত নারী আসন না রেখে সরাসরি ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করতে হবে।
তিনি আরও বলেন, এ আসনের মানুষের বড় সমস্যা জলাবদ্ধতা। বর্তমানে কপোতক্ষ নদ খনন করা হয়েছে। এছাড়া তালার শালতা নদী খনন, বড় খালগুলো খনন, নদীর মোহনাগুলো সম্প্রসারণ ও খনন করতে হবে। যেসব প্রভাবশালীরা নদী, খাল দখল করে ভোগ-দখল করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে কোন প্রকার নমনীয়তা দেখানো যাবে না। তালা উপজেলাটি অনেক পুরাতন একটি উপজেলা। এ উপজেলাকে পৌরসভায় উন্নীতকরণ ও পাটকেলঘাটাকে উপজেলায় রূপান্তরিত করার উদ্যোগ নিতে হবে। সাতক্ষীরার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র পাটকেলঘাটা। এখানকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ব্যবসায়ীদের বিভিন্ন প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি আমাদের এখানে আম, কুল, পেয়ারার ফলন খুব ভাল। এর সাথে সংশ্লিষ্ট চাষীদের সরকারি সুযোগ সুবিধা দিয়ে মানসম্মত উৎপাদন বৃদ্ধি করা গেলে দেশি, বিদেশি বাজারে ভাল অবস্থান করা সম্ভব হবে। এ আসনের শিক্ষাখাতের উন্নয়নে বড় বাধা হলো বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সংকট। এ সংকট দূর করতে দলগুলো কি ভাবছে তার উল্লেখ থাকতে হবে ইশতেহারে।
তিনি বলেন, তালায় অনেক খাস জমি আছে। জনপ্রতিনিধিকে সকলের সহযোগিতা নিয়ে খাস জমি উদ্ধার করে সরকারের মাধ্যমে ছোট বড় শিল্পকারখানা তৈরি করে এ এলাকার বেকার তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। অধিকংশ উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন থাকলেও আমাদের তালা উপজেলাতে ফায়ার স্টেশন স্থাপন করা সম্ভব হয়নি। আমি আশা করি নির্বাচিত জনপ্রতিনিধি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করে সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ করবেন। এ সকল কাজ করতে হলে সুশাসন নিশ্চিত করতে হবে এবং দুর্নীতিকে বিতাড়িত করতে হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version