Site icon suprovatsatkhira.com

ইট ভাটার ট্রাক্টর ধ্বংস করছে জয়নগরের রাস্তা

জয়নগর (কলারোয়া) প্রতিনিধি: ইট ভাটার ট্রাক্টর চলাচলে ধ্বংস হচ্ছে সাতক্ষীরার কলারোয়া উপজেলার জয়নগর ইউনিয়নের রাস্তা। এতে চলাচলে ইউনিয়নবাসী ভোগান্তির শিকার হচ্ছেন।
কৃষকদের আধুনিক পদ্ধতিতে দ্রুত জমি চাষের মাধ্যম হিসেবে ট্রাক্টর বা কলের লাঙল গুরুত্বপূর্ণ একটি কৃষিযান। যেটার পরিবর্তে পূর্বে জমিচাষে ব্যবহার করা হত গরুর লাঙল। কিন্তু সেই কৃষি কাজে ব্যবহারের ট্রাক্টর এখন জয়নগরবাসীর কাছে হিতে বিপরীত হয়ে দাঁড়িয়েছে।
চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টর এখন অবৈধ পরিবহন হয়ে গ্রামীণ জনপদে সর্বনাশ ঘটাতে শুরু করেছে। এর প্রভাবে এখন আতংকিত জনসাধারণ। কারণ এ যান চলাচলের রাস্তার ব্যাপক ক্ষতি করছে। কৃষির উন্নয়নে এসব ট্রাক্টর আমদানি করা হলেও মালিকরা এগুলো ব্যবহার করছেন ইট, বালু, মাটি, কাপড়, কাঠ, তরিতরকারি, ফার্নিচার ইত্যাদি মালামাল পরিবহনের কাজে। ট্রাক্টরের বেপরোয়া চলাচলে গুরুত্বপূর্ণ রাস্তা-ঘাট ভেঙে চুরমার করে ধুলায় পরিণত করে দিচ্ছে।
কৃষি জমির উপরিভাগের মাটি কেটে পরিবহন দিয়ে সেই মাটি ইটভাটায় সরবরাহ করছেন। প্রতিনিয়ত জমি খুড়ে মাঠ থেকে বালু এবং মাটি বহন করে নিয়ে যাচ্ছে এলাকার বিভিন্ন ইট ভাটায়। এতে করে যেমন কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন তেমনি এলাকার রাস্তাঘাটের ক্ষতি দিন দিন বেড়েই চলেছে। ট্রাক্টরের বিরামহীন চলাচলে এখানকার মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছেন। মাঝে মাঝে দুর্ঘটনার শিকার হচ্ছে সাধারণ মানুষসহ স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা।
সবচেয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা। বিশালাকৃতির চাকাওয়ালা ট্রাক্টর, সনদবিহীন চালকরা বেপরোয়া গতিতে চালিয়ে যান। ফলে রাস্তা-ঘাটে চলাচলকারী মানুষ সার্বক্ষণিক উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে থাকেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version