Site icon suprovatsatkhira.com

‘অনিরাপদ স্থানান্তর ও শিশুর খেলার অধিকার’ শীর্ষক সাংবাদিকদের সাথে মতবিনিময়

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরা সদর উপজেলার ৫টি ইউনিয়নে ‘অনিরাপদ স্থানান্তর ও শিশুর খেলাধুলার অধিকার’ শীর্ষক সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে সেভ দ্য চিলড্রেন’র সহযোগিতায় ব্রেকিং দ্য সাইলেন্স সাতক্ষীরা প্রকল্প অফিসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা প্রকল্প অফিসের ডেপুটি ম্যানেজার ও ইনচার্জ মো. শরিফুল ইসলাম কর্মশালায় প্রকল্প সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন।
গুড কজ ক্যাম্পেইন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. মাহাবুবুর রহমান প্রকল্পের অর্জন ও প্রতিবন্ধকতা উপস্থাপন করেন। এছাড়া অনিরাপদ স্থানান্তর ও শিশুর খেলাধুলার অধিকার প্রতিষ্ঠায় করণীয় ও সুপারিশ নিয়ে টেলিভিশন, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকদের সাথে উন্মুক্ত আলোচনা করেন।
এসময় মাহবুবুর রহমান বলেন, ব্রেকিং দ্য সাইলেন্স সদর উপজেলার পাঁচটি ইউনিয়নে (কুশখালি, বৈকারি, ঝাউডাঙ্গা, ফিংড়ি ও ভোমরা) ‘গুড কজ ক্যাম্পেইন’ প্রকল্পের মাধ্যমে এই কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব ইউনিয়নে ১৫টি সোস্যালাইজেশন সেন্টারের অধীনে ৩৫টি শিশু ক্লাব গঠন করা হয়েছে। এই ক্লাব গুলোতে কর্মএলাকার ৫ হাজার ৩শ ১২ জন শিশুকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
কুশখালী, বৈকারি, ঝাউডাঙ্গা, ফিংড়ি ও ভোমরা ইউনিয়নের ঝুঁকিপূর্ণ ৬ থেকে ১৪ বছর বয়সের শিশুদের খেলাধুলা, লেখাপড়া আর বিনোদনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এসব সোস্যালাইজেশন সেন্টার। এখানে শিশুদের জন্য রয়েছে খেলাধুলার নানা সরঞ্জাম। লেখাপড়ার ফাঁকে সেখানে সকাল-বিকাল শিশুরা এসে হৈ-হুল্লোড়ে মেতে ওঠে। উন্মুক্ত মাঠে খেলাধুলা করে। নিজের শরীরের সীমাবদ্ধতা ও ভালোমন্দ দিক সম্পর্কে নিজেরা অবগত হয়। শিশুরা ঐক্যবদ্ধ হয়ে স্থানীয় চেয়ারম্যান-মেম্বরদের কাছে গিয়ে নিজেদের অধিকারের বিষয়ে মতবিনিময় করে থাকে। ক্লাস থেকে ঝরে পড়া শিশুর তালিকা করে স্কুলে ভর্তিতে সহযোগিতা, বাল্যবিবাহ, যৌন হয়রানি, পাচারের কবল থেকে নিজেদের রক্ষায় এখন তারা সোচ্চার। ছোট ছোট শিশু ও নারীরা যাতে পাচার না হয়, কোনো বখাটে যুবক যাতে তাদের উত্ত্যক্ত করতে না পারে, কোনো ধরনের হয়রানি বা অনৈতিকতার মুখে না পড়ে, তারা যাতে অনিরাপদ অভিবাসনের শিকার না হয় সে জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে বলতে পারছে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, এনটিভির সাতক্ষীরা প্রতিনিধি সুভাষ চৌধুরী, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, এটিএন বাংলার এম. কামরুজ্জামান, বাংলাভিশনের জেলা প্রতিনিধি মো. আসাদুজ্জামান, মাছরাঙা টিভির মোস্তাফিজুর রহমান উজ্জল, যমুনা টিভির জেলা প্রতিনিধি আহসানুর রহমান রাজীব, দৈনিক সুপ্রভাত সাতক্ষীরার আরিফুল ইসলাম রোহিত প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version