Site icon suprovatsatkhira.com

শীঘ্রই সাতক্ষীরা-২ আসনের সর্বত্র প্রদর্শনের ব্যবস্থা: ইভিএমে ভোট জালিয়াতির সুযোগ নেই- ডিসি মোস্তফা কামাল

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরায় ইভিএম প্রদর্শন ও কারিগরি ধারণা প্রদানে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেছে জেলা প্রশাসন। বুধবার (৫ ডিসেম্বর) বিকেল ৪টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় আসন্ন নির্বাচনে সাতক্ষীরা-২ আসনে ইভিএম মেশিনের ব্যবহার নিয়ে বিস্তারিত ধারণা দেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।
এসময় ইভিএম’র বিষয়ে বিস্তারিত আলোচনা ও প্রদর্শনী ভোট গ্রহণ কার্যক্রম পরিচালনা করেন কারিগরি প্রশিক্ষক মো. সাইদুর রহমান।
সভায় জানানো হয়, ইভিএম সহজেই ভোট প্রদানে বেশ ভূমিকা রাখবে। ইভিএম পদ্ধতিতে ভোট প্রদানকালে কোন ভোট নষ্ট হওয়ার বা পঁচে যাওয়ার সুযোগ নেই। ইভিএম মেশিনে দুটি ইউনিট থাকবে, যেখানে একটি এসডি কার্ড আগেই সিলগালা করে রাখা হবে। ভোট শুরু হওয়ার ১ ঘণ্টা আগে প্রত্যেক কেন্দ্রে অতিরিক্ত ইভিএম মেশিনসহ প্রয়োজনীয় মেশিনপত্র পৌঁছে যাবে। সকল কার্যক্রম পরিচালনা করবেন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা।
সভায় আরও জানানো হয়, ইভিএম মেশিনের দুটি কার্ড রয়েছে- একটি অডিট কার্ড ও আরেকটি পোলিং কার্ড। অডিটা কার্ডে প্রিজাইডিং অফিসার ও সহকারি প্রিজাইডিং অফিসারের সকল তথ্য থাকবে। আর পোলিং কার্ডে ভোটার ও নির্বাচনী কেন্দ্রর সকল তথ্য থাকবে। তবে ভোটারদের সুবিধার জন্য তিনবার পর্যন্ত ভোট পরিবর্তন করা যাবে। ইভিএম-এ দুটি বাটন রয়েছে। ভোট দেওয়া সমাপ্ত হলে সবুজ বাতি চাপতে হবে। তবে ভোট পরিবর্তন করতে চাইলে লাল বাটন চাপতে হবে। এভাবেই ইভিএম মেশিনের মাধ্যমে ভোটাররা তাদের ভোট প্রদান করতে পারবেন।
ইভিএম মেশিন হ্যাকিং করা যাবে কি না- এমন প্রশ্নের উত্তরে সাইদুর রহমান বলেন, এই মেশিন যেহেতু কোন নেটওয়ার্কের সাহায্যে চলবে না, তাই হ্যাকিং হওয়ার কোন সম্ভাবনা নেই।
মেশিন নষ্ট বা সফটওয়্যার বিপত্তি ঘটলে ভোট গ্রহণে কোন সমস্যা বাঁধবে কি না জানতে চাইলে তিনি বলেন, যদি কোন কেন্দ্রে মেশিনে সমস্যা সৃষ্টি হয়, সেই আশংকা থেকে আগেই অতিরিক্ত মেশিন সরবরাহ করা হবে।
ভোটের দিন সকল পোলিং এজেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে এবং পরে মেশিনের স্বচ্ছতা যাচাই করে নিজ নিজ স্বাক্ষরিত কাগজ প্রদান করবে।
সভার সমাপনী বক্তব্যে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, ইভিএম মেশিনের মাধ্যমে কোনো ভোট জালিয়াতির সুযোগ নেই। এটি কোন কঠিন বিষয় মনে হতেই পারে না। এর মাধ্যমে নির্বাচন হলে কোনো ধরণের সংশয় থাকবে না।
এসময় তিনি আরও বলেন, কিছুদিন পর থেকেই সাতক্ষীরা-২ আসনের সর্বত্র জেলা রিটার্নিং কর্মকর্তা ও সেনাবাহিনীর উদ্যোগে ইভিএম প্রদর্শনী হবে। এছাড়া সকল নির্বাচনী কর্মকর্তাকে ইতোমধ্যেই ইভিএম মেশিন পরিচালনায় প্রশিক্ষণের আওতায় নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে।
মি. মোস্তফা কামাল আরও বলেন, ইভিএম মেশিনের মাধ্যমে ভোটের সুরক্ষা হবে। প্রত্যেকেই নিজ নিজ ভোট সুষ্ঠুভাবে দিতে পারবেন। তবে যারা এই ভোটকে কেন্দ্র করে অরাজকতা ও সন্ত্রাসী কার্যকলাপ করবে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সেখানে অশানিসংকেত রূপে আবির্ভুত হবেন।
এ সময় তিনি সকলকে একটি উৎসবমুখর নির্বাচন উপহার দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।
সভায় মতবিনিময়ে অংশ নেন, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন, সাতক্ষীরা প্রেসক্লাব সভাপতি আবু আহমেদ, প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান প্রমুখ।
প্রসঙ্গত, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে ৬টি আসনে ইভিএম’র মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে সাতক্ষীরা-২ আসন অন্তর্ভুক্ত।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version