Site icon suprovatsatkhira.com

রেলপথ নির্মাণ, পর্যটন খাতের উন্নয়ন ও শিক্ষা বাণিজ্য বন্ধের অঙ্গীকার চাই: আনিসুর রহিম, আহবায়ক, জেলা নাগরিক কমিটি

এসএম নাহিদ হাসান: সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম বলেন, রাজনৈতিক দলগুলোর কাছে জনবান্ধব উন্নয়নমুখী ইশেতার দেখতে চাই। যেখানে সুশাসন নিশ্চিতের অঙ্গীকার থাকবে, দুর্নীতিমুক্ত সমাজ গঠনের নিশ্চিয়তা থাকবে, রেলপথ নির্মাণ কাজ বাস্তবায়নের সুনির্দিষ্ট সময়কাল থাকবে, পর্যটন শিল্পের উন্নয়নে পরিকল্পনা ও শিক্ষাখাতের মানোন্নয়নের বিষয়টি উল্লেখ থাকবে।
তিনি আরও বলেন, আমি প্রত্যাশা করি নির্বাচনের মাধ্যমে এমন একজন জনপ্রতিনিধি আমাদের মাঝে আসবেন যিনি সাতক্ষীরার রেলপথ, পর্যটন এবং শিক্ষার মানোন্নয়নে এখানকার মানুষদের নিয়ে সঠিক ও যোগ্য নেতৃত্বদানের মাধ্যমে সাতক্ষীরাকে এগিয়ে নিয়ে যাবেন। পাশাপাশি রাজনৈতিকভাবে তাকে সুশাসন প্রতিষ্ঠা করা ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে হবে। আমাদের এখানে টাকা ছাড়া কোন কাজই হয় না। সবখানে যোগ্যতার ভিত্তিতে মানুষ নিয়োগপ্রাপ্ত হোক এবং তাদের দায়িত্ব পালন করুক। আমাদের শিক্ষা খাতের দিকে যদি তাকায় তাহলে দেখবো বিগত সময়গুলো বেসরকারি স্কুল-কলেজগুলোতে নিয়োগ বাণিজ্যের মাধ্যমে অযোগ্য মানুষগুলোকে চেয়ারে বসানো হয়েছে। এগুলো বন্ধ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষাবান্ধব করতে হবে। আজ শিক্ষা প্রতিষ্ঠানে বড় বড় ভবন হয়েছে। শিক্ষক আছে ছাত্র আছে, কিন্তু কোন কøাস হয় না। এ ধারায় চলতে থাকলে আমরা বহুগুণে পিছিয়ে পড়বো। আমাদের শিক্ষা প্রতিষ্ঠান আমাদের ছেলেমেয়ারা লেখাপড়া করে- তাই জনপ্রতিনিধিকে বলিষ্ঠ নেতৃত্বদানের মাধ্যমে এ সমস্যাগুলোর সমাধান করতে হবে। যোগ্য নেতৃত্বের অভাবে আমরা সবকিছু থেকে বঞ্চিত হচ্ছি।
জেলার অনেক মানুষ কর্মসংস্থানের জন্য গোপনে ভারতের বিভিন্ন রাজ্যে চলে যাচ্ছে। যদি মুন্সিগঞ্জ পর্যন্ত রেলপথ বাস্তবায়ন করা সম্ভব হয় তাহলে অটোমেটিক অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ফলে বিদেশ যাওয়ার প্রবণতা কমবে।
শুধুমাত্র সাতক্ষীরা থেকেই কাছ থেকে সুন্দরবন দেখা যায়। আর এই সুন্দরবনকে ঘিরে রয়েছে পর্যটন শিল্পের অপার সম্ভাবনা। এ সম্ভাবনাকে আমাদের অবশ্যই কাজে লাগাতে হবে। আর পর্যটন শিল্পের বিকাশে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। তাহলে একদিকে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে তেমনি এ জেলা থেকে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।
সচেতন মানুষ হিসেবে আমাদের দীর্ঘদিনের দাবি, সাতক্ষীরা শহরের মধ্য দিয়ে যে প্রাণসায়ের খাল প্রবাহিত হয়েছে তা পুনরায় খনন করে সৌন্দর্যবর্ধন করা হোক। কিন্তু আজ পর্যন্ত কোন কিছু করা সম্ভব হয়নি। তবে এবার বাজেট হয়েছে। এ খাল পুনরুদ্ধার করতে জলবায়ু তহবিল থেকে টাকা বরাদ্দ করা হয়েছে। আমরা প্রত্যাশা করি আমাদের যে নতুন জনপ্রতিনিধি আসবেন তিনি নেতৃত্ব দিয়ে এ টাকা ছাড় করিয়ে এনে খালের সৌন্দর্যবর্ধনের জন্য সকলকে সাথে নিয়ে কাজটি সম্পন্ন করবেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version