Site icon suprovatsatkhira.com

রাজগঞ্জে খেজুরের রস সংগ্রহের পর পাটালি গুড় তৈরিতে ব্যস্ত গাছিরা

রাজগঞ্জ (মণিরামপুর) প্রতিনিধি: যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জের প্রত্যন্ত এলাকায় গাছিরা এখন খেজুর রস সংগ্রহের জন্য ব্যস্ত হয়ে পড়েছে। রাজগঞ্জ এলাকার গাছিরা খেজুরের গাছ তৈরি শেষ করে এখন রস সংগ্রহ শুরু করেছে।
গ্রাম-বাংলার গ্রামীণ জনপদে শুরু হয়েছে উৎসব মুখর পরিবেশ। রাজগঞ্জের প্রত্যন্ত গ্রামাঞ্চলের গাছিরা ছোট-বড় বিভিন্ন রকমের খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে পাটালি গুড় তৈরীতে এখন ব্যস্ত। তবে নতুন পাটালি গুড়ের দাম একটু চড়া বলে জানালেন ক্রেতারা। এদিকে, উৎপাদনকারিরা বলছে, খেজুর গাছ সংকটের কারণে রস সংগ্রহ কমে গেছে। এজন্য গুড়ের দাম একটু বেশি। আর ভালো গুড়ের দাম সব সময় বেশিই হয়।
আশ্বিনের শুরুতেই গাছ তোলা ও পরিচর্যা করে গাছিরা। এখন খেজুরের পাটালি গুড় উৎপাদনের উপযুক্ত সময়। এজন্য গাছিরা বসে নেই। রাজগঞ্জের বেশ কয়েকটি গ্রামে খেজুরের পাটালি গুড় তৈরির সুখ্যাতি রয়েছে। এই এলাকার খেজুর গুড় স্থানীয় চাহিদা মিটিয়ে, দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রয় করা হচ্ছে।
স্থানীয়ভাবে খেজুরের গুড় দিয়ে মুড়ির মোয়া, চিরার মোয়া ও মুড়ি খাওয়ার জন্য কৃষক পরিবার থেকে শুরু করে সর্বস্তরের মানুষের কাছে শীতের মৌসুম প্রিয়।
গাছিরা খেজুরের পাটালি গুড় তৈরি করে রাজগঞ্জ পাইকারি বাজারে ২শ’ ৫০ টাকা থেকে ৩শ’ টাকা কেজি দরে বিক্রি করছে। গাছিরা শীতের মওসুম ব্যাপি খেজুর গাছ কেটে রস সংগ্রহ করে সেই রস জ্বালিয়ে গুড় তৈরি করবে। এখন এ মৌসুমের শুরু তাই গাছিরা বাড়ির উঠানে, বাগানে ও রাস্তার ধারে চুলা তৈরী করে সেখানে গুড় বানানোর কাজ করে চলেছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version