Site icon suprovatsatkhira.com

ডিসি এসএম মোস্তফা কামালের জনবান্ধব উদ্যোগ: ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে আস্থা মানুষের

dav

গাজী আসাদ ও ফাহাদ হোসেন: সদর উপজেলার আলীপুর মাঝেরপাড়া গ্রামের আব্দুল্লাহ গাজী। অতি দরিদ্র আব্দুল্লাহ গাজী ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন। অনেক আগেই আবেদন করেছেন, কিন্তু বিদ্যুৎ সংযোগ পাচ্ছিলেন না তিনি। তার বাড়ির এলাকায় নতুন চারটি খুটি দেওয়া হয়েছে। খুটিতে তার সংযোগও দেওয়া হয়েছে। আর একটি খুটি বসিয়ে দিলে তার বাড়িসহ প্রায় বিশটি বাড়িতে বিদ্যুৎ সংযোগ পৌঁছে যাবে। কিন্তু অন্যের জমির উপর দিয়ে বিদ্যুতের তার যাওয়াকে কেন্দ্র করে আটকে আছে তাদের সংযোগ। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পল্লী বিদ্যুতের জিএম’র কাছেও আবেদন করেছিলেন। কিন্তু কোন সমাধান পাননি। স্থানীয় বাজারের চায়ের দোকানে বসে স্যাটালাইটে দেখতে পান সাতক্ষীরার জেলা প্রশাসনের জনবান্ধব উদ্যোগ ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে জেলা প্রশাসক স্বয়ং নিজে মানুষের সমস্যার কথা শুনছেন। তাই শেষবারের মতো চেষ্টা করতে ভোলেননি তিনি। সমস্যার কথা তুলে ধরে আবেদন করেন ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে।
তার আবেদনটি আমলে নিয়ে গণশুনানীর জন্য নির্ধারিত ‘বুধবার’ সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সরাসরি আব্দুল্লাহ গাজীর সমস্যার কথা শোনেন। অভিযোগ শুনেই জেলা প্রশাসক তাৎক্ষণিক ফোন দেন পল্লী বিদ্যুতের এজিএম’র কাছে। তিনি আব্দুল্লাহ গাজীর অভিযোগটি আমলে নিয়ে দ্রুত সমাধানের নির্দেশ দেন এজিএমকে। একই সাথে আব্দুল্লাহ গাজীর আবেদনটি পল্লীবিদ্যুতের ডিজিএম’র কাছে তাৎক্ষণিক পাঠিয়ে দেন। আরে এতেই খুশি আব্দুল্লাহ গাজী। দীর্ঘ হতাশা ছেড়ে খুব দ্রুতই বিদ্যুতের আলো দেখার স্বপ্ন দানা বেধেছে তার মনে।
গণশুনানী শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ থেকে বেরিয়ে সুপ্রভাত সাতক্ষীরাকে তিনি বলেন, কখনও ভাবিনি জেলা প্রশাসক স্যারের সাক্ষাৎ পাবো। তিনি সমস্যা শুনেই সমাধানের ব্যবস্থা করে দিয়েছেন। তার জন্য প্রাণ খুলে দোয়া করি, তিনি দীর্ঘজীবী হোক।
ঠিক একইভাবে সাতক্ষীরা পৌরসভার মধ্য কাটিয়া গ্রামের বাসিন্দা মমতাজ বেগম পৌরসভা থেকে বন্দোবস্ত নেওয়া তপশীল বর্ণিত সম্পত্তি দখলকারীদের কাছ থেকে ফিরে পেতে এসেছিলেন গণশুনানীতে।
তিনি জানান, সুলতানপুর মাছ বাজারে পাকিস্তান আমল থেকে তপশীল বর্ণিত জমি ভোগ দখল করে আসছেন। কিন্তু তার জমিটি অন্য একজন দখল করে নেওয়ার চেষ্টা করছেন। স্বামী সন্তানহীন মমতাজ বেগম তাই তার সমস্যা সমাধানের জন্য লোকের মুখে শুনে ছুটে এসেছেন ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে। ফলও পেয়েছেন তাৎক্ষণিক। জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল তার অভিযোগ শুনে তখনই সদর এসিল্যান্ড ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সমস্যাটি সমাধানের নির্দেশ দেন। আর এতেই মমতাজ বেগমের চোখেমুখে স্বস্তির ছায়া।
হাসিনা বেগম। লোক মুখে শুনে সাতক্ষীরা জেলা প্রশাসনের ব্যতিক্রমধর্মী উদ্যোগ ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে ছুটে এসেছিলেন শ্যামনগর থেকে। তারও অভিযোগ ছিলো জমির অবৈধ দখল নিয়ে। শ্যামনগর থেকে হাসিনা বেগমের ছুটে আসা বৃথা যায়নি। তাৎক্ষণিক সমাধান পেয়েছেন। তার অভিযোগটি দ্রুত সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে। এতেই খুশি হাসিনা বেগম।
তিনি জানান, খুব ভালো লাগলো এই মহতী উদ্যোগ দেখে। আমার সমস্যাটি নিয়ে দীর্ঘদিন ছুটাছুটি করছি। আজ একটা সমাধানের উপায়তো পেলাম।
শুধু আব্দুল্লাহ গাজী, মমতাজ বেগম বা হাসিনা বেগম নয়, প্রতি বুধবার সকাল ৯টা হতে বেলা ১টা পর্যন্ত বিভিন্ন অভিযোগ নিয়ে অসংখ্য নারী-পুরুষ হাজির হচ্ছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের জনবান্ধব উদ্যোগ ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে।
কেউ আসছেন বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে অভিযোগ নিয়ে, আবার কেউ আসছেন আইনী সহায়তা পাওয়ার জন্য। তবে বিমুখ হয়ে ফিরছেন না কেউ।
সাতক্ষীরা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এসএম মোস্তফা কামাল জেলা প্রশাসক হিসেবে যোগদানের পরপরই সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে গ্রহণ করেন ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীর।
এরপর গত ৯ নভেম্বর হতে বিভিন্ন অভিযোগে ২৭২টি আবেদন পড়ে ‘আপনার জেলা প্রশাসক’ শীর্ষক গণশুনানীতে। এই স্বল্প সময়েই ৩০টির মত অভিযোগ পুরোপুরি নিষ্পত্তি করে জনদুর্ভোগ লাঘবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। আর বাকী অভিযোগগুলো সমাধানের জন্য তাৎক্ষণিক নির্দেশ প্রদানসহ চিঠি দিয়েছেন সংশ্লিষ্ট দপ্তরে। দ্রুত গতিতেই এসব সমস্যা সমাধানের প্রক্রিয়া চলছে।
জেলা প্রশাসন সূত্রে আরো জানা যায়, জেলা প্রশাসকের নির্দেশনায় প্রত্যেক উপজেলাতেও উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ প্রতিসপ্তাহে পরিচালনা করছেন গণশুনানী। সেখানেও শোনা হচ্ছে মানুষের সমস্যার কথা, আর সমাধান করা হচ্ছে তাৎক্ষণিক।
এ বিষয়ে শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান জানান, আমরা জেলা প্রশাসকের নির্দেশে প্রতিদিনই জনগণের জন্য উন্মুক্ত থেকে কাজ করছি। বিভিন্ন সমস্যা তাৎক্ষণিক সমাধানে উদ্যোগ নিচ্ছি। তারপরও স্পেশালি প্রতি বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত জনগণের অভিযোগ গ্রহণ করি এবং তার তাৎক্ষণিক সমাধান করি। আমাদের দ্বার জনগণের জন্য সব সময় উন্মুক্ত।
এ প্রসঙ্গে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, গণশুনানীতে যে অভিযোগগুলো আমাদের কাছে আসে সেগুলো আমরা তাৎক্ষণিক সমাধান দেওয়ার চেষ্টা করি। আবার প্রয়োজনে সেগুলো সংশ্লিষ্ট বিভাগে ফরওয়ার্ড করি। গণশুনানীর কার্যক্রম আরো সহজ করার জন্য আমরা একটি সফটওয়্যার চালু করতে যাচ্ছি। এটা খুব তাড়াতাড়ি স্টার্ট করা হবে। তখন কাজ আরো সহজ হয়ে যাবে। সবকিছু সফটওয়্যারে অটোমেটিক জেনারেট হবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তার মোবাইল ফোনে মেসেজ চলে যাবে এবং কাজ নিষ্পত্তি হলে সেটাও সফটওয়্যারে দেখা যাবে। ফলে ম্যানুয়ালি বারবার খোঁজ নেওয়া লাগবে না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version