Site icon suprovatsatkhira.com

এমপি রণজিতের স্ত্রীর স্বর্ণের ভরি ৭৫০ টাকা!

যশোর অফিস: যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর উপজেলা ও বসুন্দিয়া ইউনিয়ন) সংসদ সদস্য রনজিত কুমার রায়ের হলফনামায় স্ত্রী নিয়তি রাণী রায়ের ৬০ ভরি (তোলা) স্বর্ণের দাম ৪৫ হাজার টাকা উল্লে¬খ করা হয়েছে। সেই হিসেবে প্রতি ভরি স্বর্ণের দাম ৭৫০ টাকা। আর এমপির ৬০ ভরি (তোলা) স্বর্ণের দাম ১ লাখ টাকা উল্লে¬খ করা হয়েছে। সেই হিসেবে এক তোলা স্বর্ণের দাম প্রায় ১৭’শ টাকা। স্বামী ও স্ত্রীর স্বর্ণের দাম অবিশ্বাস্য হলেও একাদশ সংসদ নির্বাচনের হলফনামায় এই তথ্যই দেওয়া হয়েছে।
দুইবার এমপি নির্বাচিত হয়ে ‘আলাদিনের চেরাগ’ পেয়েছেন সরকার দলীয় সংসদ সদস্য রণজিত কুমার রায় ও নিয়তি রাণী রায় দম্পতি। অস্থাবর ও স্থাবর সম্পদ ৬ লাখ ৪৫ হাজার থেকে বেড়ে ৫ কোটি ৯১ লাখ ৬২ হাজার টাকা হয়েছে। এর মধ্যে টিনের ঘর থেকে ৩ কোটি ২৯ লাখ টাকার সম্পদ অর্জন করেছেন এমপি। আয়ের উৎস না থাকলেও শূন্য থেকে ২ কোটি ৬২ লাখ টাকার সম্পদের মালিক এমপির স্ত্রী। রণজিত রায়ের বাৎসরিক আয় ১ লাখ ৬৭ হাজার টাকা থেকে বেড়ে ৩৮ লাখ ১৬ হাজার ৭৯৫ টাকা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনে তৃতীয়বারের মত আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রণজিত কুমার রায়। নির্বাচন কমিশনের জমা দেওয়া ২০০৮ ও ২০১৮ সালের হলফনামা বিশ্লে¬ষণে এই সব তথ্য পাওয়া গেছে।
২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে হলফনামায় রণজিত কুমার রায় উল্লে¬খ করেন, অস্থাবর সম্পদ নগদ ১ লাখ টাকা, স্বর্ণ ও অন্যান্য ধাতব ১ লাখ টাকা, ইলেকট্রনিকস সামগ্রি ৩০ হাজার টাকা ও আসবাবপত্র ৩০ হাজার টাকা। আর স্থাবর সম্পদ পৈত্রিকসূত্রে পাওয়া ১ লাখ টাকা মূল্যের ৪ বিঘা জমি ও খাজুরা বাজারে ৪ শতক জমির উপর ৫০ হাজার টাকা মূল্যের টিনের ঘর। অর্থাৎ সর্বসাকূল্যে তার স্থাবর ও অস্থাবর সম্পাদ ৫ লাখ ৬০ হাজার টাকার। বাৎসরিক আয় ছিল ১ লাখ ৬৭ হাজার টাকা। আর স্ত্রী নিয়তি রাণী রায়ের নগদ ৭০ হাজার টাকা ও ১৫ হাজার টাকা মূল্যের ৫ তোলা স্বর্ণ ছিল। তার কোন আয়ের উৎস নেই।
নবম সংসদ নির্বাচনে রণজিত কুমার রায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। দশ বছরের ব্যবধানে রণজিত রায় ও তার স্ত্রীর সম্পদ বেড়েছে বহুগুণ। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় সেই চিত্র ফুটে উছেছে।
২০১৮ সালের হলফনামায় রণজিত কুমার রায় উল্লেখ করেছেন, অস্থাবর সম্পদ নগদ ২ কোটি ২৫ লাখ ৮০ হাজার টাকা, ২৩ লাখ টাকা ও ৭৭ লাখ টাকা মূল্যের দুটি জীপ গাড়ি, ১ লাখ টাকা মূল্যের ৬০ তোলা স্বর্ণ, ১ লাখ ৩০ হাজার টাকা মূল্যের ইলেকট্রনিকস সামগ্রি ও ১ লাখ ২০ হাজার টাকা মূল্যের আসবাবপত্র।
এমপির স্ত্রীর অস্থাবর সম্পদ নগদ ৩৪ লাখ টাকা, ডিপিএস ১৪ লাখ ৯০ হাজার টাকা, প্রাইভেটকার ১৬ লাখ ১০ হাজার টাকা, ৪৫ হাজার টাকা মূল্যের ৬০ তোলা স্বর্ণ, ৪০ হাজার টাকার ইলেকট্রনিক্স সামগ্রি ও ১৫ হাজার টাকা মূল্যের আসবাবপত্র রয়েছে।
রণজিত কুমার রায় স্থাবর সম্পদের তালিকায় উল্লে¬খ করেছেন, ১ লাখ টাকা মূল্যের ১২ বিঘা জমি, ১০ লাখ টাকার অকৃষি জমি, ৯০ লাখ ৫০ হাজার টাকা মূল্যের দালান, ২৯ লাখ ১০ হাজার টাকা মূল্যের রাজউক অ্যাপার্টমেন্ট রয়েছে।
এমপির স্ত্রী নিয়তি রাণী রায়ের ১ কোটি ৪৬ লাখ ৭২ হাজার টাকা মূল্যের তিনটি গাড়ি ও ৫০ লাখ টাকা মূল্যের দুটি ফ্ল্যাট রয়েছে। যদিও তার আয়ের কোন উৎস নেই। মোট ৫ কোটি ৯১ লাখ ৬২ হাজার টাকার সম্পদের মালিক রণজিত কুমার রায় ও নিয়তি রাণী রায় দম্পতির কোন দায় দেনা নেই।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version