Site icon suprovatsatkhira.com

এইডস দিবসের আলোচনায় জেলা প্রশাসক মোস্তফা কামাল: সকলকে উদ্যোগী হয়ে এইচআইভি পরীক্ষা করাতে হবে

গাজী আসাদ ও এস.এম নাহিদ হাসান: বিশ্ব এইডস দিবসের আলোচনা সভায় সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেছেন, সাতক্ষীরায় এইডসের উপস্থিতি উদ্বেগজনক। প্রতিবেশী দেশে এই রোগে আক্রান্ত রোগী অনেক। আর সেখানে এই জেলার মানুষেরা যাতায়ত করে প্রতিনিয়ত। যার ফলে তারা কেউ কেউ এই ভাইরাস বহন করে নিয়ে আসে। এই রোগের আক্রান্তরা পরিবার ও সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। কিন্তু এটা হওয়ার কথা না। তাদের সাথে ভাল ব্যবহার করতে হবে। আমাদের সকলকে এইচআইভি অছে কিনা সেটা পরীক্ষা করা উচিত। আর সেটার জন্য সচেতনতা বৃদ্ধি করতে হবে।
তিনি আরো বলেন, আমার এই জেলায় আসার পর দেখেছি এইডস নিয়ে তেমন কোন উদ্যোগ নেই। অথচ এটা একটি ঝুঁকিপূর্ণ জেলা। সরকারি-বেসরকারি কোন প্রতিষ্ঠানের তেমন কোন উদ্যোগ দেখিনি। আমার চোখে এখনো পর্যন্ত কোন প্রচারণামূলক বিল বোর্ড অসেনি। কিন্তু এটা হওয়ার কথা না। এই থেকে বাঁচতে এবং এর থেকে রক্ষা পেতে পর্যপ্ত প্রচার-প্রচারণা দরকার। সেটা সরকারি-বেসরকারি সকলকে করতে হবে। ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে প্রচার চালাতে হবে। এইচআইভি আছে কিনা সকলে পরীক্ষা করাতে হবে এবং পরীক্ষায় উদ্ধুদ্ধ করতে হবে।
শনিবার (১ ডিসেম্বর) সিভিল সার্জন অফিসের আয়োজনে নার্সিং ইনস্টিটিউটের হল রুমে বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
‘এইচআইভি পরীক্ষা করুন নিজেকে জানুন’ প্রতিপাদ্য সামনে নিয়ে আয়োজিত আলোচনা সভায় সাতক্ষীরা সিভিল সার্জন ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ইলতুৎ মিশ। এ সময় আরো উপস্থিত ছিলেন সহকারি কমিশনার লিখন বণিক, আজাহার আলী, ইন্দ্রজিৎ সাহা, লাইট হাউজ কনসোর্টিয়ামের ডিআইসি ম্যানেজার সনজু মিয়া প্রমুখ।
এর আগে সকাল ৯ টয় জেলা প্রশাসনের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সিভিল সার্জনের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version