Site icon suprovatsatkhira.com

আজ দেবহাটা মুক্ত দিবস

এমএ মামুন, দেবহাটা (সদর): আজ ৬ ডিসেম্বর দেবহাটা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে দেবহাটার মাটিতে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে সম্পূর্ণ পাক হানাদার মুক্ত হয়।
ঐতিহাসিক এই দিন উপলক্ষে দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আয়োজনে প্রতিবছরই বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
১৯৭১ সালে দেবহাটা উপজেলা ছিল ৯ নং সেক্টরের অধীনে। স্বাধীনতা সংগ্রামে তৎকালীন ৯ নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার প্রয়াত ক্যাপ্টেন শাহাজান মাস্টারের নেতৃত্বে সম্মুখ যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন দেবহাটার মুক্তিকামী দামাল ছেলেরা। পর পর কয়েকটি যুদ্ধে পরাস্থ হওয়ার পর পাক হানাদার বাহিনী সে দিনে দেবহাটা ছাড়তে বাধ্য হয়েছিল। ১৯৭১ সালের নভেম্বর শেষ, ডিসেম্বর মাস শুরু হওয়ার সাথে সাথে পাক হানাদার বাহিনীদের রুখতে ভারত থেকে ট্রেনিং নিয়ে এলাকায় এসে বিভিন্ন স্থানে মাইন বসায় মুক্তিযোদ্ধারা। পাক হানাদার বাহিনী চলে যাওয়ার শেষ মূহুর্ত্তে সাধারণ মানুষের ঘর বাড়িতে আগুন ধরিয়ে এবং কুলিয়া ব্রিজ ডিনা মাইন্ড দিয়ে উড়িয়ে দেয়। এছাড়া পাক হানাদার বাহিনী দেবহাটার মাটিতে চলে যাওয়ার আগে বিভিন্ন স্থানে এপি মাইন পুতে রাখে। ঐ কোঁড়া গ্রামের আব্দুল ওহাবের দেহ মাইন বিস্ফোরণে ছিন্ন-বিছিন্ন হয়ে যায়। তাছাড়া ভোমরা সম্মুখ যুদ্ধে দেবহাটার আবুল কাসেম শহীদ হন।
দেবহাটার কুলিয়ার অন্য এক বীর সন্তান লোকমান হোসেন শহীদ হন। পরে দেবহাটা টাউন শ্রীপুর কেদার মাঠে ক্যাপ্টেন শাহাজান মাস্টারের নেতৃত্বে সম্মুখ যুদ্ধে শহীদ হন সাতক্ষীরার কাজল, খোকন, তালার নারায়ণ চন্দ্র হোড়, নলতার আবুল কালাম আজাদ। সুপ্রভাত সাতক্ষীরাকে এসব কথা বলেন দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আব্দুল গণি।
তিনি আরো বলেন, দিনটি উপলক্ষ্যে আজ (৬ ডিসেম্বর) দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আয়োজনে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল ও পুলিশ সুপার সাজ্জাদুর রহমান।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version