Site icon suprovatsatkhira.com

শালতা নদী খননে ১৫ কোটি টাকার দরপত্র সম্পন্ন

তালা প্রতিনিধি: তালার শালতা নদীর প্রায় ১৩ কিলোমিটার খননের জন্য পানি উন্নয়ন বোর্ড খুলনা অঞ্চলের তত্ত্বাবধায়নে ১৫ কোটি টাকার দরপত্র সম্পন্ন হয়েছে। সোমবার (১২ নভেম্বর) এ দরপত্র সম্পন্ন করা হয়।
সূত্র জানায়, বাস্তবায়নাধীন প্রকল্পের কাজ ডুমুরিয়া উপজেলার গ্লাবদহ থেকে শুরু করে পাইকগাছা উপজেলার তালতলা পর্যন্ত হবে। শালতা নদী মানুষের জীবন, মৎস্যজীবীদের জীবিকা নির্বাহ, সেচ দিয়ে ফসল উৎপাদনসহ নানামূখি কাজ মেটানো হতো। কিন্তু নদী পাড়ের এ দৃশ্য বিলীন হয়ে যায়। সরকারি ম্যাপ অনুযায়ী নদীর চওড়া কোথাও ৪৫০ ফুট, কোথাও পাঁচশ ফুট আবার কোথাও চারশ ফুট। কিন্তু ১৮ কিলোমিটার নদীর ১৬, ১৭/১ পোল্ডারের একাংশ বুড়িভদ্রার সাথে সম্পৃক্ত হয়েছে এবং অপর অংশ শিবসা নদীর সাথে। আর এই মাঝখানের ১৩ কিলোমিটার নদী অংশ মরে গেছে। নদীপাড়ের জীবন ফিরিয়ে আনতে এবং নদীকে সচল করতে এই খনন প্রকল্প নেওয়া হয়েছে। এলাকাবসীর দাবির মুখে যা খনন প্রক্রিয়া প্রায় সম্পন্নের শেষ প্রান্তে।
এই নদী খননের জন্য দীর্ঘদিন আন্দোলন করেছেন তালা প্রেসক্লাব, পানি কমিটি, শালতা বাঁচাও কমিটিসহ বিভিন্ন সংগঠন। আজ খনন প্রকল্পের দরপত্র সম্পন্ন হওয়ায় তাদের দাবি বাস্তবায়ন হতে যাচ্ছে।
এ ব্যাপারে তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের পর জনগুরুত্বপূর্ণ নদী খননের টেন্ডার সম্পন্ন করায় প্রধানমন্ত্রীকে ধণ্যবাদ জানিয়ে বলেন, শালতা খননের ফলে তালা, ডুমুরিয়া ও পাইকগাছা উপজেলার কয়েক লাখ মানুষ স্থায়ী জলাবদ্ধতার হাত থেকে রেহাই পাবে। কৃষি ও মৎস্য উৎপাদনে বৈপ্লাবিক পরিবর্তন আসবে।
পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লু রহমান জানান, জনগুরুত্বপূর্ণ নদী খনন করায় এলাকার জলাবদ্ধতা থেকে রেহাই পাবে। তবে সাথে সাথে যদি একটি টিআরএম প্রকল্প বাস্তবায়ন করা হতো তাহলে নদীর নাব্যতা সঠিক থাকতো।

 

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version