Site icon suprovatsatkhira.com

লক্ষ্য ন্যাশনাল ক্যাম্পে ডাক পাওয়া

আবু রাইয়ান: মো. শাহাজাহান সরদার। সাতক্ষীরা দিবা-নৈশ কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি বিশেষ আগ্রহ তার। সুযোগ পেলেই ব্যাট হাতে ছুটে যেত মাঠে। তালা উপজেলার ইসলামকাটি ইউনিয়নের বাউকুলা গ্রামের মো. আলী হাসান সরদার ও শরীফা বেগমের বড় ছেলে শাহাজাহান।
সম্প্রতি সাতক্ষীরা সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত ইয়ং টাইগার্স অনূর্ধ্ব-১৮ বিভাগীয় ক্রিকেট প্রতিযোগিতার ফাইনাল খেলায় ৭৫ রান করে ম্যান অব দ্য ম্যাচ হয় সে। ডানহাতি এই ব্যাটসম্যান সাতক্ষীরার সুন্দরবন ক্রিকেট একেডেমিতে কোচ আলতাফ হোসেনের কাছে নিয়মিত প্রশিক্ষণ নেন।
ষষ্ঠ শ্রেণি থেকেই শাহাজাহানের ক্রিকেটে আসা। যুব সংঘ আয়োজিত তালার বিভিন্ন নাইট টুর্নামেন্টে সে নিয়মিত খেলতো। এরকম একটি টুর্নামেন্টে ওপেনিংয়ে ব্যাট করতে নেমে একাই ৮৯ রান করে সে। এরপর থেকে ক্রিকেটই তার ধ্যানজ্ঞান। ২০১৬ সালে সাতক্ষীরার সুন্দরবন ক্রিকেট একেডেমিতে ভর্তি হয়। তালা থেকে প্রতি দিন ১৫-২০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সাতক্ষীরার এই একেডেমিতে আসে প্রশিক্ষণের জন্য। সাতক্ষীরা গণমুখী সংঘের কোচ আলতাফই প্রথম ধরতে পেরেছিলেন শাহাজাহানের ভেতরের প্রতিভাকে। তখন থেকেই ঘষামাজার কাজটি তিনি শুরু করে দেন। বাউখোলা গ্রামের ছেলে শাহাজাহানকে আরও পরিণত করে তুলতে পরিশ্রম করেন সাতক্ষীরার জেলা কোচ মুফাসিনুল ইসলাম তপু। সকলের পরিশ্রমের প্রতিদান দিয়েছে শাহাজাহান। নয় মাস প্রাকটিসের পর সাতক্ষীরা অনূর্ধ্ব-১৪ জেলা টিমে ডাক আসে শাহাজাহানের। ছয় ম্যাচে ৪৫৩ রান আসে তার ব্যাট থেকে। তিনটি হাফ সেঞ্চুরি ও দুইটি সেঞ্চুরি করেছিল এই ক্ষুদে ব্যাটসম্যান। জেলা টিমের হয়ে ১২৩ বল মোকাবেলায় সর্বোচ্চ ১৫৩ রানের দুর্দান্ত ইনিংসের উপহার দিয়েছিল এই শাহাজাহান। তার এই অসাধারণ ব্যাটিংয়ে ২০১৬-১৭ মৌসুমে বিভাগীয় চ্যাম্পিয়ন হয় সাতক্ষীরা জেলা দল। এছাড়া ওই মৌসুমে বাংলাদেশের রান সংগ্রহের তালিকায় প্রথম ছিল সে। এরপরে এস.এস.সি পরীক্ষার কারণে একটি মৌসুমে খেলা হয়নি তার। সাতক্ষীরা অনূর্ধ্ব-১৮ দলের হয়ে ট্রায়াল গেলে কোচরা আর ছাড়েননি তাকে।
সম্প্রতি অনুষ্ঠিত ইয়ং টাইগার্স অনূর্ধ্ব-১৮ ক্রিকেট প্রতিযোগিতা ২০১৮-১৯ মৌসুমে জেলা টিমে সুযোগ পায় সে। তবে, প্রথম ম্যাচে ভাল করলেও মাঝখানে ছন্দ পতন হয় তার। তারপরও কোচ, টিম ম্যানেজার ও ক্যাপ্টেনসহ টিমের সবাই আস্থা রেখেছিলেন তার উপর।
ঠিকই ফাইনাল ম্যাচে জ্বলে ওঠে সে। খুলনার বিপক্ষে দলের হয়ে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে আস্থার প্রতিদান ও সাতক্ষীরাকে বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্র তৈরি করে শাহাজাহান সরদার। ফাইনাল ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হয় শাহাজাহান।
শাহাজাহন সরদার বলেন, বড় টুর্নামেন্টে ম্যান অব দ্য ম্যাচ হতে পেরে খুব ভালো লেগেছে। অনেক দিন ধারাবাহিক পারফরম্যান্সে ছিলাম না। টিমের কোচ, ক্যাপ্টেন (উজান ভদ্র)সহ সবার সাপোর্ট পেয়ে ফাইনালে ভাল রান পেয়েছি। সব সময় ভেবেছি, আমার কাজ আমাকে করতেই হবে। এই চ্যালেঞ্জ সব সময়ই ছিল, থাকবে। বিভাগীয় পর্যায়ে ডাক পেলে আমার সেরাটা দিয়ে খেলার চেষ্টা করব। পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রেখে ন্যাশনাল ক্যাম্পে যেতে যতটুকু দরকার পরিশ্রম করতে চাই।
তার কোচ আলতাফ হোসেন বলেন, শাহাজাহান অনেক প্রতিভাবান ব্যাটসম্যান। নিয়মিত অনুশীলন করলে সে অনেক ভাল করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version