Site icon suprovatsatkhira.com

বিদ্যুৎ বিল পরিশোধে চরম ভোগান্তিতে মানুষ

জি.এম আজিজুল ইসলাস, ফিংড়ী: সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ীতে পল্লী বিদ্যুতের গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ফিংড়ী ইউনিয়নের গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধ করতে যেতে হয়, আশাশুনি উপজেলার বুধহাটা এলাকার সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোতে। ফিংড়ী ইউনিয়নের হাজার হাজার পল্লী বিদ্যুতের গ্রাহকের অভিযোগ, সরকারি ব্যাংকগুলো বিল গ্রহণ না করায় ব্যাংকে অতিরিক্ত টাকা দিয়ে বিল দিতে হচ্ছে তাদের। এ বিষয়ে আশাশুনি পল্লী বিদ্যুতের এজিএম মধুসুদন বিকাশের মাধ্যমে বিল জমা দিতে পরামর্শ দিয়েছেন।
জানগেছে, বুধহাটা বাজারে অবস্থিত সোনালী ব্যাংক দীর্ঘদিন ধরে ফিংড়ী এলাকাসহ বুধহাটা এলাকার পল্লী বিদ্যুতের বিল জমা নিলেও বর্তমানে অফিসিয়াল নিষেধাজ্ঞার কারণে বিল নেওয়া বন্ধ করে দিয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে সোনালী ব্যাংক বুধহাটা শাখা ব্যবস্থাপক তাপস কুমার দেবনাথ বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড থেকে সোনালী ব্যাংকের প্রধান শাখায় পল্লী বিদ্যুৎ সমিতির বিদ্যুৎ বিল আদায় কার্যক্রম বন্ধের একটি নোটিশ পাঠিয়েছে। সে মোতাবেক আমরা বিদ্যুৎ বিল জমা নেওয়া বন্ধ করে দিয়েছি। অন্যদিকে বুধহাটা বাজারে অবস্থিত রূপালী ব্যাংক তাদের অফিসের জনবলের অভাবের কারণে ২০১৬ সালের পর থেকে বিদ্যুৎ বিল নেওয়া বন্ধ করে দেয়।
এ ব্যাপারে জানতে চাইলে রূপালী ব্যাংকের শাখা ব্যবস্থাপক গোলাম মোস্তফা বলেন, আমার যোগদানের আগে থেকেই এ শাখায় বিদ্যুৎ বিল নেওয়া বন্ধ আছে। তবে পল্লী বিদ্যুৎ অফিসের সাথে যোগাযোগ করে আগামী জানুয়ারি মাস থেকে বিদ্যুৎ বিল গ্রহণের আশা ব্যক্ত করেন তিনি। সরকারি দুটি ব্যাংক বিদ্যুৎ বিল নেওয়া বন্ধ করায় গ্রাহকরা বাধ্য হয়ে বুধহাটা বাজারে সদ্য প্রতিষ্ঠিত আল আরাফা ইসলামী ব্যাংকে অতিরিক্ত অর্থ দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধ করছেন বলে জানাগেছে। এ ব্যাপারে আল আরাফা ইসলামী ব্যাংকের বুধহাটা শাখা ব্যবস্থাপক এর কাছে অতিরিক্ত অর্থ নেওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, পল্লী বিদ্যুৎ থেকে অনুমতি সাপেক্ষে বিলের অর্থ বাদে অতিরিক্ত বিল নেওয়ার অনুমতি আছে। তবে তারা অতিরিক্ত অর্থ আদায়ের কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি।
জানাগেছে, আল আরাফা ইসলামী ব্যাংক পল্লী বিদ্যুতের বিলের অর্থ ছাড়া ছয়শত টাকা পর্যন্ত বিলে অতিরিক্ত ৫ টাকা, ৬শত এক টাকা থেকে ১৫শত টাকা পর্যন্ত ১০টাকা এবং ১৫শত টাকা ঊধ্বের সকল বিলে অতিরিক্ত ১২টাকা করে নিচ্ছেন। বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পারা ফিংড়ী ইউনিয়নের ব্যাংদহা, জোড়দিয়া, গোবরদাড়ী, সর্বকাশেমপুর, হাবাসপুর কুলতিয়া ও জিফুলবাড়ী এলাকার একাধিক ব্যক্তি জানান, আমরা লেখাপড়া জানি না, প্রতিমাসে সোনালী ব্যাংকে বিদ্যুৎ বিল পরিশোধ করতাম। কিন্তু আল আরাফা ইসলামী ব্যাংকে বিল ছাড়া অতিরিক্ত অর্থ নেওয়ার কারণে আমরা বিল দিতে পারছি না। বিল পরিশোধ করতে না পারায় আমাদের চরম ভোগান্তি পোাহাতে হচ্ছে। এছাড়া গুনাকরকাটি শাখার কৃষি ব্যাংকের শাখা ব্যবস্থাপক গোলাম মোস্তফা বলেন, আমরা প্রতি মাসের ১১ তারিখ থেকে ৩০ বা ৩১তারিখ পর্যন্ত বিদ্যুৎ বিল গ্রহণ করছি।
বিষয়টি সম্পর্কে আশাশুনি পল্লী বিদ্যুতের এজিএম মধুসুদন রায়ের কাছে জানতে চাইলে তিনি মোবাইলে বিকাশের মাধ্যমে বিল জমা দিতে পরামর্শ দিয়েছেন। এমতাবস্থায় পূর্বের ন্যায় ভোগান্তি ছাড়া সরকারি ব্যাংকগুলোতে বিদ্যুৎ বিল গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তার আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version