Site icon suprovatsatkhira.com

কেশবপুরে বাল্যবিবাহ পরিস্থিতি নিয়ে দলিতের সংবাদ সম্মেলন

কেশবপুর (যশোর) প্রতিনিধি: কেশবপুরে দলিতের উদ্যোগে বাল্যবিবাহ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দলিতের হারচয়েস প্রকল্পের কেশবপুর উপজেলা শাখার ব্যবস্থাপক নাজমিন নাহার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, বাল্যবিবাহ সংক্রান্ত যথাযথ আইনি ব্যবস্থা শিথিলুার কারণে উপজেলাব্যাপী বাল্যবিবাহের হার উদ্বেগ জনকহারে বেড়ে গিয়েছিল। কিন্তু সম্প্রতি সরকার বাল্য বিবাহ আইনের সংশোধন করে নুুন আইন করায় বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্তির উপায় বের হয়েছে। যার ফলে সম্প্রতি উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদলতের মাধ্যমে চলতি মাসে ৩০ জনকে দন্ড প্রদান করেছেন। ১১টি বিবাহ বন্ধ করতে সক্ষম হয়েছেন। যা থেকে আশার আলো দেখা যাচ্ছে।
বাল্য বিবাহ বন্ধে প্রশাসনের সহযোগিতায় এখন আমরা কার্যকর ভূমিকা রাখতে পারছি। এভাবে আইনের সঠিক প্রয়োগ থাকলে খুব দ্রুত কেশবপুর উপজেলাকে বাল্য বিবাহমুক্ত করা সম্ভব হবে বলে আমরা মনে করি। তবে তার জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করে দলিতের হারচয়েস প্রকল্পের মৌলিক পরিচিতি তুলে ধরেন মনিটরিং অফিসার কমল কৃষ্ণ রায়।
দলিতের হারচয়েস প্রকল্পের বাস্তবায়নে ও আইসি ডিআই নেদারল্যান্ডের সহযোগিতায় এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর থানার অফিসার ইনচার্জ মো. শহিন। আন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেশবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শেখ শাহীন, সংস্থার প্রহল্লাদ দাস, ইউনিয়ন ফ্যাসিলিটেটর সঞ্চিতা গাইন প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version