Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জ হানাদার মুক্ত দিবস আজ

শেখ শাওন আহমেদ সোহাগ, কালিগঞ্জ: আজ ২০ নভেম্বর কালিগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার ও এদেশি দোসরদের কবল থেকে মুক্ত হয় কালিগঞ্জের মাটি। ১৯৭১ সালের ২০ নভেম্বর কালিগঞ্জবাসীর জন্য স্মরণীয় দিন। এই দিনে কালিগঞ্জের আকাশে ওড়ে লাল সবুজের পতাকা। আরও আনন্দের খবর হলো এই দিন ছিল পবিত্র ঈদ-উল-ফিতর। ঈদের আনন্দের সাথে যুক্ত হয় আরও একটি আনন্দ। আর সেটি হলো পরাধীনতা থেকে মুক্তির আনন্দ।
কালিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম জানান, জাতির জনক বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর সারাদেশের ন্যায় কালিগঞ্জের মুক্তিকামী মানুষ পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। কিছু সাহসী যুবক ভারত থেকে ট্রেনিং গ্রহণ করেন। পরবর্তীতে ৯নং সেক্টরের কমান্ডার মেজর জালিল, সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন এম. নূরুল হুদা, লেফটেন্যান্ট মাহফুজ আলম বেগ, লেফটেন্যান্ট লিয়াকত আলী খান, লেফটেন্যান্ট শামছুল আরেফিন, লেফটেন্যান্ট শচীন কর্মকার, লেফটেন্যান্ট আহছান উল্যার নেতৃত্বে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে যুদ্ধে লিপ্ত হন। ছোট ছোট গ্রুপের নেতৃত্ব দেন শেখ ওয়াহেদুজ্জামান, আব্দুল হাকিম, মাস্টার মোবারক আলী, আব্দুর রহিম, ইউনুস আলী, শেখ অজিহার রহমান, আশরাফ হোসেন, আব্দুল হামিদ, নওশের আলী প্রমুখ।
তিনি আরও জানান, কালিগঞ্জের পিরোজপুর, দুদলি, বসন্তপুর, উকসা, খানজিয়া এলাকায় পাকহানাদার বাহিনীর সাথে আমাদের সরাসরি যুদ্ধ হয়। ২০ নভেম্বর সকাল ১১ টার মধ্যে পাকহানাদার বাহিনী ভীতসন্ত্রস্ত হয়ে পিছু হটে। এই দিনে মুক্তিযোদ্ধারা ডাকবাংলা মোড়ে স্বাধীন কালিগঞ্জের মাটিতে লাল সবুজের পতাকা উত্তোলন করেন।
এদিকে দিনটি যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কালিগঞ্জ ইউনিট এবং উপজেলা প্রশাসন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে প্রত্যুষে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা, সকাল ৮ টা ১৫ মিনিটে স্মৃতি স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, সকাল ৮ টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যুরালে ও শহীদ ইউনুসের মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সকাল ৯ টায় জাতীয় পতাকা উত্তোলন, ৯ টা ৩০ মিনিটে বর্ণাঢ্য র‌্যালি, সকাল ১১ টায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, দুপুর ১২ টা ৩০ মিনিটে জাতীয় পর্যায়ে কালিগঞ্জ উপজেলার কৃতি সন্তানদের সংবর্ধনা, বাদ জোহর সকল শহীদ মুক্তিযোদ্ধার আত্নার মাগফিরাত, দেশ ও জাতির মঙ্গল কামনা করে মসজিদ, মন্দির, গীর্জায় দোয়া ও প্রার্থনা। দুপুর ২ টায় প্রীতিভোজ। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, কালিগঞ্জ সার্কেলের সহকারি পুলিশ সুপার জামিরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন, থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোশারফ হোসেন মশু, ডেপুটি কমান্ডার আবু বকর সিদ্দিকসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version