Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় ক্ষুদে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে উৎসবমুখর পরিবেশ

মোজাহিদুল ইসলাম, কলারোয়া: কলারোয়ায় ক্ষুদে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে উৎসবমুখর পরিবেশ লক্ষ্য করা গেছে। রবিবার (১৮ নভেম্বর) ইংরেজি বিষয়ের মধ্য দিয়ে উপজেলার ১৩টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনি ও ১২টি কেন্দ্রে মাদরাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোজাফফার হোসেন জানান, পৌরসভাসহ উপজেলার ১৩টি কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থী ছিলো ৩ হাজার ৭’শ ১৮ জন। এর মধ্যে ছাত্র ছিলো ১ হাজার ৭’শ ৫৩ জন ও ছাত্রী ১ হাজার ৯’শ ৬৫ জন। প্রথম দিন পরীক্ষায় অংশ নিয়েছে ৩ হাজার ৬’শ ৬৮ পরীক্ষার্থী। অনুপস্থিত ৫০ পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৮ জন ও ছাত্রী ১২ জন। আর মাদরাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩’শ ৩জন ছাত্র ও ২’শ ৭ ছাত্রীসহ ৫’শ ১০ পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও উপস্থিত ছিলো ৪’শ ২২ জন। অনুপস্থিত ৮৮ জনের মধ্যে ছাত্র ৫৯ জন ও ছাত্রী ২৯ জন।
উপজেলার পরীক্ষা কেন্দ্রগুলো হলো কলারোয়া সরকারি জিকেএমকে পাইলট হাইস্কুল, জয়নগর বদরুন্নেছা গালর্স হাইস্কুল, জালালাবাদ দাখিল মাদরাসা, কয়লা হাইস্কুল, লাঙ্গলঝাড়া কেএল হাইস্কুল, কেঁড়াগাছির বোয়ালিয়া হাইস্কুল, সোনাবাড়িয়া হাইস্কুল, চন্দনপুর হাইস্কুল, কেরালকাতার সিংগা হাইস্কুল, কাজিরহাট হাইস্কুল, কুশোডাঙ্গা হাইস্কুল, দেয়াড়ার খোরদো হাইস্কুল ও বামনখালী হাইস্কুল।
কয়েকটি পরীক্ষা কেন্দ্রে সরেজমিনে দেখা যায়, শিক্ষকসহ সংশ্লিষ্টদের সার্বিক প্রচেষ্টায় শান্তিপূর্ণ, সুষ্ঠু ও মনোরম পরিবেশে পরীক্ষায় অংশ নেয় কোমলমতি পরীক্ষার্থীরা। কেন্দ্রগুলোতে শিক্ষকদের পাশাপাশি উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা দায়িত্বে ছিলেন। আইন-শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ মোতায়েন ছিলো। কেন্দ্রের বাইরে অভিভাবকদের উপচেপড়া ভিড় ছিলো লক্ষ্যণীয়।
উপজেলা সহকারী শিক্ষা অফিসার শোভা রায় জানান, ‘শিশুদের সুন্দর ও সুষ্ঠু পরিবেশে প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ‘বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় বরাদ্দ করা হয়েছে। আগামি ২৬ নভেম্বর সমাপনী পরীক্ষা শেষ হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version