Site icon suprovatsatkhira.com

সুুব্রত মুখার্জি কাপ টুর্নামেন্টে সাফল্যের পর ন্যাশনাল ক্যাম্পে সাতক্ষীরার প্রান্তি

আবু রাইয়ান: আফঈদা খন্দকার প্রান্তি। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপির সপ্তম শ্রেণির ছাত্রী সে। বাবা ও মায়ের ছায়া তলে থেকেই খেলাধূলার প্রতি আগ্রহ সৃষ্টি হয় তার। সুযোগ পেলেই ফুটবল নিয়ে মাঠে নেমে পড়তো সে। দি¦তীয় শ্রেণিতে পড়া অবস্থায় বাবার হাতেই ফুটবলের হাতেখড়ি তার। সেসময় সাতক্ষীরার পি.এন হাই স্কুল, স্টেডিয়াম ও সরকারি কলেজ মাঠে বাবার কাছে প্রশিক্ষণ নিয়েছিলো সে। সাতক্ষীরা শহরের সুলতানপুরে খন্দকার আরিফ হাসান ফিন্স ও মমতাজ খাতুন মীরার ছোট মেয়ে প্রান্তি। তার বাবা সাতক্ষীরা জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য, জেলা রেফারী অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ফুটবলার। এছাড়া জেলা বক্সিং কোচের দায়িত্ব পালন করছেন তিনি। এদিকে, তার মাও জেলা মহিলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত সুুব্রত মুখার্জি কাপ টুর্নামেন্ট শেষে দেশে ফিরেছে সে। এই টুর্নামেন্টে ভারতকে ১-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বিকেএসপি অনূর্ধ্ব-১৭ প্রমিলা ফুটবল দল।
এই টুর্নামেন্টে ৬ ম্যাচে ২টি গোল করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে প্রান্তি। এছাড়া গুরুত্বপূর্ণ সময়ে দলকে এগিয়ে নিয়ে যেতে তার পা থেকে আসে ৫টি অ্যাসিস্টও। এর আগে ২০১৩ সালে প্রথম সাতক্ষীরা জেলার হয়ে অনূর্ধ্ব-১৪ জি.এফ.এ কাপে অংশগ্রহণ করেছিল সে। এরপর ২০১৪ সালে মনিরামপুরে প্রীতি মহিলা ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়। ২০১৬ সালের জানুয়ারি মাসে বিকেএসপিতে ভর্তি হয় এই ক্ষুদে ফুটবলার। একই বছরের অক্টোবর মাসে সুুব্রত মুখার্জি কাপে অংশগ্রহণ করেছিল সে। এ নিয়ে টানা তৃতীয়বার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে প্রান্তি।
২০১৬ সালে জি.এফ.এ কাপে সাতক্ষীরা জেলা অংশগ্রহণ না করায় বিকেএসপির ছাত্র হিসেবে টাঙ্গাইল জেলার হয়ে মাঠে নামে এই ফুটবলার। তার অসাধারণ কারিশমায় বিভাগীয় চ্যাম্পিয়ন হয় টাঙ্গাইল জেলা দল। এরপর বাংলাদেশ যুব গেমসও একই জেলার হয়ে খেলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে তার দল। ২০১৮ সালের জুলাই মাসে ন্যাশনাল টিমে ডাক আসে তার। ন্যাশন্যাল টিমে ডাক পেয়ে বর্তমানে কোচ গোলাম রব্বানী ছোটনের অধীনে নিয়মিত অনুশীলনে ব্যস্ত সময় পার করছে সে।
আফঈদা খন্দকার প্রান্তি বলেন, বড় টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পেরে খুব ভালো লেগেছে। ভালো পারফরমেন্স করে এই খেলা নিয়ে নিজেকে উচ্চ শিখরে নিয়ে যেতে চাই।
তার বাবা খন্দকার আরিফ হাসান ফিন্স বলেন, সকলের উৎসাহ পেয়ে আজ আমার মেয়ে ন্যাশনাল ক্যাম্পে পৌঁছাতে পেরেছে। অনুশীলনে মনোযোগী হলে সে আরও ভাল করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version