Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরা-৪: পর্যাপ্ত সাইক্লোন সেল্টার নির্মাণ ও বেড়িবাঁধ সংস্কার এবং মিথ্যা মামলায় জনগণকে জড়িয়ে হয়রানি প্রতিরোধ করবো

স.ম ওসমান গনী সোহাগ:
এস.এম. আতাউল হক দোলন। শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বর্ণাঢ্য রাজনৈতিক পরিবারের সন্তান। তার পিতা এ কে ফজলুল হক ১৯৬৯ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত শ্যামনগর থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। এ কে ফজলুল হক একাধারে ১৯৭০ এর প্রাদেশিক পরিষদ সদস্য, ১৯৭২ এর গণপরিষদ সদস্য এবং ১৯৯৬ সালে নৌকা প্রতীক নিয়ে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। পারিবারিকভাবে ছাত্রলীগের রাজনীতির মধ্য দিয়ে আতাউল হক দোলনের রাজনৈতিক জীবন শুরু। ১৯৮৯-১৯৯১ সাল পর্যন্ত তিনি শ্যামনগর উপজেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৯৮-২০০৩ সাল পর্যন্ত শ্যামনগর উপজেলা যুবলীগের সহ-সভাপতি এবং ২০০৩-২০১৪ সাল পর্যন্ত শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ছিলেন। সর্বশেষ ২০১৪ সালের ২০ ডিসেম্বর সম্মেলনের মাধ্যমে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন তিনি। করছেন গণসংযোগ।
সাতক্ষীরা-৪ আসন থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশী এস.এম আতাউল হক দোলন কথা বলেছেন দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা’র সাথে।
নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, আমার বাবা আজীবন আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা হিসেবে কাজ করেছেন। ১৯৭০ এর নির্বাচনে প্রাদেশিক সদস্য নির্বাচিত হন, ১৯৭২ এ গণপরিষদের সদস্য এবং ১৯৯৬ সালে নৌকা প্রতীক নিয়ে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে সেই থেকে আজও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। বাবার এই রাজনৈতিক কর্মকা- আমাকে রাজনীতিতে আসতে অনুপ্রেরণা যুগিয়েছে। আমি বিশ্বাস করি একমাত্র রাজনীতির মধ্য দিয়েই মানুষের অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব। আমিও আমার রাজনৈতিক কর্মকা-ের মধ্য দিয়ে এলাকার মানুষের ভাগ্য উন্নয়নে জন্য কাজ করে যাচ্ছি। নির্বাচনী এলাকায় আমিই প্রথম সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে লিফলেট বিতরণ শুরু করি। পাশাপাশি শ্যামনগরের ১২টি এবং কালিঞ্জের ৮টি ইউনিয়নের সকল ইউনিয়ন ও ওয়ার্ডের নেতা-কর্মীদের সাথে নিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেছি। ৬ সেপ্টেম্বর আমি আমার পিতাকে সাথে নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে গণভবনে সরাসরি সাক্ষাৎ করার সুযোগ পেয়েছি। যেটা আমার রাজনৈতিক জীবনে একটি বড় অর্জন। সেখানে প্রধানমন্ত্রী আমার লিফলেটের ভূয়সী প্রশংসা করে বলেন, আমি সারাদেশের সব নেতাদের এটাই বেশি বেশি প্রচার করতে বলেছি। কিন্তু তারা নিজেদের প্রচার নিয়েই ব্যস্ত। ইতোমধ্যে আমি ১ লক্ষ্য ১০ হাজার মানুষের মধ্যে সরকারের উন্নয়নমূলক লিফলেট বিতরণ করেছি। এদিক দিয়ে দেখলে এই আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন আমিই পাবো- এটা আমার দৃঢ় বিশ্বাস। আমি আওয়ামী পরিবারের সন্তান, আমি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করি। আমি যদি দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বংাচিত হই তাহলে আমি আমার নির্বাচনী এলাকার মানুষের ভাগ্য উন্নয়ন করে জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের স্্েরাতে শামিল হতে পারবো।
নির্বাচনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী মনোনয়ন চাইছেন- এটাকে কেন্দ্র করে ইতোমধ্যে দলের মধ্যে বিরোধ দেখা দিয়েছে এমন প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগ উপমহাদেশের একটি সর্ব বৃহৎ রাজনৈতিক দল। আমার মত অনেকেই জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চাইবেন এটাই স্বাভাবিক। এটা শুধু আমাদের সাতক্ষীরা-৪ আসনে নয়, অধিকাংশ আসনেই একাধিক মনোনয়ন প্রত্যাশী আছে। মনোনয়ন দেওয়ার ক্ষমতা শুধু একমাত্র জননেত্রী শেখ হাসিনাই রাখেন। এলাকার উন্নয়নের স্বার্থে মানুষের কল্যাণের স্বার্থে নেত্রী যাকে ভাল মনে করবেন তার হাতে নৌকা প্রতীক তুলে দিবেন। এই আসনে যতগুলো আওয়ামী লীগের প্রার্থী আছে, তাদের সাথে আমার মোটা দাগের কোন বিরোধ নেই। তবে ২০১৪ সালের ২০ ডিসেম্বর শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়, তখন নির্দেশনা ছিলো ১ মাসের মধ্যে উপজেলা কমিটি পূর্ণাঙ্গ করতে হবে। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য আমাদের শ্যামনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি, স্থানীয় সংসদ সদস্য হওয়ায় তিনি তার পদাধিকার বলে কমিটি গঠনে অনীহা প্রকাশ করেন। আমি দীর্ঘদিন তাকে বলেছি তবে উনি পূর্ণাঙ্গ কমিটি গঠনে রাজি হননি। আমাদের খুলনা বিভাগের সাংগঠনিক দায়িত্বরত নেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন ভাইকে বিষয়টা অবহিত করলে তার পরামর্শক্রমে আমি সাধারণ সম্পাদক হয়েও সভাপতি মহোদয়কে লিখিত চিঠি প্রেরণ করি কমিটি গঠনের বিষয়ে। এই চিঠিতেও উনি সাড়া দেননি। পরবর্তীতে আমাদের সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশনা মতে আমি একটি পূর্ণাঙ্গ তালিকা তাদের কাছে প্রেরণ করেছি। তবে সেটিও এখন পর্যন্ত অনুমোদন হয়নি। যদি এটি অনুমোদন হতো তবে আমরা শ্যামনগর উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক দিক দিয়ে আরও মজবুত ও শক্তিশালী হতে পারতাম। এ আসনের সকলের সাথে আমার সুসম্পর্ক আছে। তাছাড়া মনোনয়ন চুড়ান্ত হয়ে গেলেই আমি পাই আর যেই পাক আমরা সকলেই যদি বঙ্গবন্ধুর আদর্শ লালন করে থাকি এবং আওয়ামী লীগের গঠনতন্ত্র মেনে চলি তবে দেশরতœ শেখ হাসিনা যাকেই মনোনয়ন দেবেন আমরা কাঁধে কাঁধ মিলিয়ে তার পক্ষে কাজ করবো। একই সাথে এ আসন থেকে নৌকার বিজয় নিশ্চিত করবো ইনশাল্লাহ।
নির্বাচনী এলাকার মানুষের বর্তমান দুর্ভোগ নিয়ে তিনি বলেন, আমার নির্বাচনী এলাকা আইলা বিধ্বস্ত। এখানকার গাবুরা, পদ্মপুকুর, কৈখালী, রমজাননগর, বুড়িগোয়ালিনী, আটুলিয়া, মুন্সিগঞ্জ, শ্যামনগর সদরের কিছু গ্রাম এবং কালিগঞ্জের রতনপুর, ধলবাড়িয়া, মথুরেশপুর ইউনিয়নগুলো নদীবিধৌত হওয়ায় এই এলাকার মানুষকে অনেক কষ্ট পোহাতে হয়। আমাদের এলাকার অনেক মানুষ সুন্দরবনের উপর নির্ভরশীল। সুন্দরবনে জীবিকা নির্বাহ করতে তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ইউনিয়ন থেকে সদরের কানেকটিং রোড অধিকাংশ এখনো সম্পূর্ণরূপে পাকা হয়নি, যার কারণে জনগণ দুর্ভোগ পোহাচ্ছে।
দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচনে জয়লাভ করলে অগ্রাধিকার ভিত্তিতে কোন কাজগুলো করবেন জানতে চাইলে তিনি বলেন, উপকূলীয় অঞ্চলে বেশি বেশি সাইক্লোন সেল্টার নির্মাণ করবো। এখানকার বেড়িবাঁধগুলো সেই পাকিস্তান আমলের ডিজাইনে করা। পরিবেশের ওজোনস্তর বেড়ে যাওয়ায়, সাগরের তলদেশের উচ্চতার কারণে প্রাকৃতিক দুর্যোগ বা জলোচ্ছ্বাস হলেই সব এলাকা তলিয়ে যায়। যা রোধ করা খুবই কষ্টকর। এগুলো রোধ করতে হলে ওয়াপদার ডিজাইন পরিবর্তন করা দরকার। উপকূলীয় অঞ্চল থেকে যেন কোনভাবেই লবণ পানি ভিতরে না ঢুকে সেদিকে খেয়াল রাখতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ দমন করতে হবে। কিছু দালাল শ্রেণির মানুষ পুলিশের নাম ভাঙিয়ে নিরীহ মানুষের কাছ থেকে অহেতুক টাকা দাবি করে। আমি এটাকে নির্মূল করার জন্য সর্বাত্মক চেষ্টা করবো। তবে কোন নিরীহ মানুষকে সন্ত্রাস, জঙ্গিবাদ, মৌলবাদের নামে মামলায় জড়িয়ে হয়রানি হতে দেবো না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version