Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরা-২ আসনে ‘নৌকা’ বিজয়ী করতে একাট্টা আ’লীগ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরা-২ আসনে ‘নৌকা’ বিজয়ী করতে একাট্টা হয়েছে আওয়ামী লীগ।
সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সাতক্ষীরা-২ আসন (জাতীয় সংসদের ১০৬)। জেলা সদরের এই আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ১৮৪। স্বাধীনতার পরে ১৯৭৩ সালে এই আসন থেকে (তৎকালীন খুলনা-১৩, সাতক্ষীরা সদর ও কলারোয়া উপজেলার অর্ধেক) নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের সৈয়দ কামাল বখত সাকী। এর প্রায় ৪২ বছর পর দশম জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা সদর আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
১৯৭৩ সাল থেকে ২০১৪ সাল- দীর্ঘ এই সময়ে সাতক্ষীরা-২ আসন থেকে নৌকা প্রতীকের কোন প্রার্থী জিততে না পারা এবং বিভিন্ন সময়ে সাতক্ষীরা-২ আসন জোটকে ছেড়ে দেওয়ায় জেলার সদর উপজেলায় অনেকটাই শূন্যতা তৈরি হয়। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে সকল বাধা অতিক্রম করে আসনটি পুনরায় ফিরে পায় আওয়ামী লীগ। এই সুযোগে গত পাঁচ বছরে সাতক্ষীরা সদর উপজেলায় আওয়ামী লীগের শক্ত ভিত তৈরি হয়েছে।
এখন ২০১৮। চলছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তোড়জোড়। অন্য সব নির্বাচন থেকে এবারের নির্বাচন নানাকারণে অধিক গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে সবদলই সাতক্ষীরা-২ আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে।
এর মধ্যে আওয়ামী লীগ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি এবং জাতীয় পার্টি শেখ আজহার হোসেনকে মনোনয়ন দিয়েছে। এখনো চূড়ান্ত হয়নি এদের মধ্যে মহাজোটের প্রার্থী হবেন কে। তবে, বিরোধী পক্ষে জামায়াতের মুহাদ্দিস আব্দুল খালেকই যে ২০ দলীয় জোটের প্রার্থী তা চুড়ান্ত।
এরই মধ্যে চারিদিকে সাতক্ষীরা-২ আসনে মহাজোটের প্রার্থিতা নিয়ে ধু¤্রজাল সৃষ্টি হয়েছে। সময়ের ব্যবধানে পরিবর্তন হচ্ছে রাজনৈতিক পরিবেশ।
আওয়ামী লীগের দলীয় প্রার্থীর মনোনয়নপত্র জমা দিতে গিয়ে সৃষ্ট সর্বশেষ চিত্র দেখে উজ্জীবিত হয়ে উঠেছেন তৃণমূল নেতা-কর্মীরা। বুধবার সকল ভেদাভেদ ভুলে জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ ও সাধারণ সম্পাদক নজরুল ইসলামের নেতৃত্বে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এ সময় তার সাথে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আবু আহমেদ, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম শওকত হোসেন, সাধারণ সম্পাদক শাহাজান আলী, পৌর সভাপতি আবু সায়ীদ ও সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন।
নেতৃবৃন্দ সাতক্ষীরা-২ আসনে নৌকার বিজয় নিশ্চিতে এখন একাট্টা। তাদের দাবি, সদর আসনে নৌকা প্রতীক। জোটগত নির্বাচনে আসন ভাগাভাগির বিষয় থাকলেও মহাজোটগতভাবে সাতক্ষীরা সদর আসনের রাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় নৌকা প্রতীকের প্রার্থীই দাবি করছেন তারা।
সাতক্ষীরা সদর উপজেলার বাশদাহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম বলেন, আওয়ামী লীগের সংসদ সদস্য না থাকলে আমাদের খোঁজখবর নেওয়ার লোক থাকে না। তখন আমরা জামায়াত-বিএনপির জন্য বাড়ি থাকতে পারি না।
এ প্রসঙ্গে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন-উর-রশীদ সুপ্রভাত সাতক্ষীরাকে বলেন, ২০১৩ সালে সাতক্ষীরায় জামায়াত-বিএনপি ভয়াবহ তা-ব চালায়। এর কারণ হিসেবে আমি মনে করি সাতক্ষীরা-২ আসনে দীর্ঘ সময় জামায়াত কিংবা আওয়ামী লীগের ক্ষমতাকালে শরীকের সংসদ সদস্য থাকা। এজন্য আমাদের নেতা-কর্মীরা ছিল অসংঘটিত। কিন্তু ২০১৪ সালের পর আওয়ামী লীগ পূর্বের যে কোন সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়েছে। এ অবস্থা বজায় রাখতে গেলে এবং সাতক্ষীরা থেকে স্বাধীনতা বিরোধী জামায়াতকে নিশ্চিহ্ন করতে সরাসরি নৌকা প্রতীকের বিকল্প নেই। এজন্য সাতক্ষীরা সদর আসনে দলের জন্য, বিশেষ করে সাতক্ষীরাবাসীর জন্য নৌকা প্রতীক অপরিহার্য।
এদিকে, দলীয় প্রার্থীর পক্ষে কাজ করতে সকল ভেদাভেদ ভুলে বুধবার (২৮ নভেম্বর) সাতক্ষীরা সদর আসনের এমপি রবির মনোনয়নপত্র জমা দেওয়ার পরে জেলা পরিষদে জেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের আহবানে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, প্রচার সম্পাদক শেখ নুরুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস.এম শওকত হোসেন, সাধারণ সম্পাদক মো. শাহাজান আলী, পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আবু সায়ীদ, সাধারণ সম্পাদক মো. সাহাদাৎ হোসেন, জেলা যুবলীগের আহবায়ক মো. আব্দুল মান্নান, সিনিয়র সদস্য মীর মহিতুল আলম মহি, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা জ্যোৎ¯œা আরা, জেলা ছাত্রলীগের সভাপতি মো. রেজাউল ইসলাম রেজা, সাধারণ সম্পাদক সৈয়দ সাদিকুর রহমান, সদর উপজেলা যুবলীগের সভাপতি মো. মিজানুর রহমান মিজান, জেলা আওয়ামী লীগের অংগ ও সংগঠনের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় নৌকাকে বিজয়ী করার লক্ষ্যে সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঐক্যমত পোষণ করেন নেতৃবৃন্দ। একই সাথে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার কাছে সাতক্ষীরা সদর আসনে নৌকা প্রতীকে বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবিকে মহাজোটের প্রার্থী ঘোষণার দাবি জানান তারা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version