Site icon suprovatsatkhira.com

যুগিখালীতে খেজুর গাছ প্রস্ততে গাছিদের ব্যস্ততা

ইলিয়াস হোসেন, যুগিখালী: খেজুর গাছ অনেকটা বিলুপ্তির পথে। তবুও কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের মাঠ-ঘাট, নদীর পাড়, রাস্তার ধারসহ প্রায় সকল জায়গায় কমবেশি খেজুর গাছ লক্ষ করা যায়। কোথাও সারি সারি আবার কোথাও এলোমেলো। প্রকৃতিতে শীতের আবহাওয়া আসতে শুরু করেছে, তাই ইতোমধ্যে খেজুর গাছের রস সংগ্রহের জন্য গাছ পরিচর্যা শুরু করেছেন যুগিখালী, পাঁচনল, কামারালী, তরুলিয়া, তালুন্দিয়া, বামনালীসহ বিভিন্ন এলাকার গাছিরা।
শীত মৌসুমে খেজুর রসের স্বাদকে সবার মাঝে বিলিয়ে দিতে গাছিরা এখন ব্যস্ত সময় পার করছেন। গাছিরা জানান, রস সংগ্রহের জন্য কয়েকটি ধাপ অবলম্বন করতে হয় তাদের। প্রথমে খেজুর গাছের উপরিভাগে গাছের পাতা কেটে ঝোড়া হয় বা গাছ উঠানো হয়। কিছুদিন পর গাছের উপরিভাগের যে পাশ থেকে রস সংগ্রহ করা হবে সে পাশে চাচ দেয়া হয়।
তারপর কিছুদিন পরে সেখানে সামান্য চোখের মতো কেটে খিলিন দেয়া হয়। মূলত চাচ দেয়া ও খিলিন দেয়ার পর থেকেই ভাড়ে রস আহরণ করা হয়। এভাবে ২-৩ দিন পরপর অথবা প্রয়োজন মতো খিলিনের উপরে চোখের মতো স্থানে সামান্য সামান্য কেটে সেখান থেকে খেজুর রস মাটির পাত্রে বা ভাড়ে সংগ্রহ করা হয়। যত বেশি শীত পড়ে রস তত বেশি মিষ্টি হয়- এমনটাই জানালেন গাছিরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version