Site icon suprovatsatkhira.com

বেনাপোল কাস্টমসের সফটওয়্যার উদ্ভাবন: গতিশীল হবে আমদানি রফতানি

বেনাপোল থেকে এম ওসমান: রাজস্ব ফাঁকি রোধ ও আমদানি-রফতানি বাণিজ্যকে আরো গতিশীল করতে ‘বেনাপাস’ নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ-বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে। আলোয় আলোকিত হয়েছে বেনাপোল কাস্টমস্ এর কর্মকান্ড। নতুন এই সফটওয়্যার উদ্ভাবনে জাতীয় রাজস্ব বোর্ড ইতোমধ্যে বোনপোল কাস্টমস হাউসকে পুরস্কৃত করেছে।
সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এই পুরস্কার তুলে দেন বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীর হাতে। ঢাকাস্থ কাস্টমস ও কর বিভাগের সকল কমিশনার অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার ও সহকারী কমিশনারগণ এবং এনবিআরের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি দেশময় বেনাপোলের ন্যায় বিস্তৃতি চেয়েছেন। সকল কাস্টমস স্টেশন ও হাউসে ছড়িয়ে দিতে বলেছেন এই সফটওয়্যার। বেনাপাস নির্মাতাদের নগদ পুরস্কার ও বিদেশে পাঠানোর আশ্বাস দিয়েছেন তিনি। এটা বেনাপাসের জন্য এটা বড় স্বীকৃতি।
বাণিজ্য সেবায় বেনাপোল কাস্টম হাউস কাজ করছে। বণিক, বাণিজ্য ও বেনাপোলবাসীর কল্যাণে গত এক বছরে বহু সংস্কার ও উদ্ভাবন হয়েছে। পুরস্কারের চিন্তা করে এসব হয়নি। কাজকে ভালোবেসে ‘আউট অব দ্য বক্স’ করা হয়েছে। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টকে সংস্কার ও বহিরাগত মুক্তকরণ, কার্গোব্যবস্থাপনা, পয়:নিষ্কাশণ, সুপেয় পানি, সভাকক্ষ, দ্রুত রাজস্ব আদায়ের পদ্ধতি, পণ্য পরীক্ষণ, পণ্যজট, ট্রাকজট, ফোল্ডার চালু, শুল্কায়ন গ্রুপ বিভাজন, বাইপাস সড়ক চালু করা হয়েছে। এটি এখন দেশে বিদেশে প্রশংসা পাচ্ছে।
যুগ্ম-কমিশনার আমিমুল ইহসানের নিবিড় সম্পৃক্ততায় প্রায় দশ মাস আগে বেনাপাস সফটওয়্যার নিয়ে কাজ শুরু হয়।
যুগ্ম-কমিশনার শাকিলা পারভীন, এসি সাঈদ রুবেল, এসি উত্তম চাকমা, আরও, এআরও’র একটি দল, প্রকৌশলী হাসিবুর রহমান ও চ্যানেল আই প্রযোজক হানিফের নিবেদিত প্রাণ দল এটি নিয়ে কাজ করেছেন। সবার সম্পৃক্ততায় বাধা ডিঙিয়ে এসেছে সাফল্য। গত মাসে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত জয়েন্ট গ্রুপ অব কাস্টমস্ এর মিটিং এ এই সফটওয়্যার প্রশংশিত হয়।
বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায়, অংশীজনের সমর্থন ও বেনাপোলীয় উৎসাহ আমাদের অগ্রযাত্রা। রাজস্ব ফাঁকি রোধ ও আমদানি রফতানি বাণিজ্যকে আরো গতিশীল করতে বেনাপাস নামে একটি সফটওয়্যার উদ্ভাবন করেছে বেনাপোল কাস্টমস হাউস। সফটওয়্যারটি ইতিমধ্যে দেশ-বিদেশে ব্যাপক সাড়া ফেলেছ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version