Site icon suprovatsatkhira.com

ধারাবাহিক পারফরম্যান্সে এগিয়ে যাওয়ার প্রত্যাশা: অনূর্ধ্ব-১৯ ন্যাশনাল ক্যাম্পে সাতক্ষীরার অনি

রাইয়ান সাকিল: মেহেদি হাসান অনি। সাতক্ষীরা টেকিন্যাল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র সে। ছোটবেলা থেকেই খেলাধূলায় বিশেষ আগ্রহ ছিল তার। সুযোগ পেলেই বাড়ির সামনে তালতলা স্কুল মাঠে খেলায় মেতে উঠতো সে। শহরের তালতলা গ্রামের আসাদ্দুজ্জামান আসাদ ও হামিদা জামানের ছোট ছেলে অনি। বড় ভাইয়ের উৎসাহ পেয়ে ২০১২ সালে সাতক্ষীরা জেলা স্টেডিয়ামে অনূর্ধ্ব-১২ দলে ট্রায়াল দিতে যায় সে। ট্রায়াল দেওয়ার সময় প্রথমেই কোচ শাহ আলম শানুর নজরে পড়ে অনি। তার কাছেই অনির ক্রিকেটের হাতেখড়ি। এরপর ছয় মাস প্রাকটিস করার পর অনূর্ধ্ব-১৪ জেলা টিমে ডাক আসে তার। সাতক্ষীরা গণমুখী সংঘের কোচ আলতাফের কাছে নিয়মিত প্রশিক্ষণ নিয়েছিলো সে। ঝিনাইদহে সাতক্ষীরা অনূর্ধ্ব-১৪ জেলা দলের হয়ে ৩টি ম্যাচ খেলে ৬টি উইকেট নিয়েছিলো এই বাঁ হাতি স্পিনার। প্রথম ম্যাচে যশোরের বিপক্ষে ১০ ওভার বল করে ৮ রান দিয়ে ২ উইকেট শিকার করে অনি। দ্বিতীয় ম্যাচে বাগেরহাটের বিপক্ষে ১০ ওভার বল করে ১২ রান দিয়ে ১টি উইকটে তুলে নিয়েছিলো সে। শেষ ম্যাচে কুষ্টিয়ার বিপক্ষে ১৮ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছিলো এই বাঁ হাতি খেলোয়াড়। এরপর ২০১৬ সালে ঝিনাইদহে অনূর্ধ্ব-১৬ জেলা দলের হয়ে ৬টি ম্যাচ খেলে ১২টি উইকেট শিকার করেছিলো অনি। ফাইনাল ম্যাচে খুলনার বিপক্ষে ১০ ওভার বল করে ২০ রান দিয়ে ১টি উইকেট নিয়েছিলো সে। তারপর খুলনা ডিভিশনে ডাক পায় এই ক্ষুদে ক্রিকেটার। রাজশাহীর বিপক্ষে দুই দিনের ম্যাচে ১৫ ওভার ওভার বল করে ৩০ রান দিয়ে ৫টি উইকেট তুলে নেয় অনি। এ বছরেই অনূর্ধ্ব-১৮ জেলা টিমের হয়ে খেলে সে। ৪ ম্যাচে তার ঝুড়িতে জমা হয় ৮টি উইকেট। ফাইনাল ম্যাচে খুলনাকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় সাতক্ষীরা অনূর্ধ্ব-১৮ দল। খুলনার বিপক্ষে ২৩ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছিলো অনি। এরপর ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার হিসেবে অনূর্ধ্ব-১৭ ন্যাশনাল টিমে ডাক আসে তার। এই বছরের মার্চ মাসে ভারত সফর করে অনূর্ধ্ব-১৭ ন্যাশনাল টিম। ভারত সফরে ৩টি ওয়ানডে ম্যাচ খেলে ৬টি উইকেট শিকার করে অনি। তারমধ্যে ১টি ম্যাচে ১৮ রান দিয়ে ৩টি উইকেট শিকার করে এই স্পিনার।
একই বছরে অনূর্ধ্ব-১৮-এ খুলনা ডিভিশনে খেলে বাংলাদেশের সেরা বোলার নির্বাচিত হয়েছিল অনি। ৬ ম্যাচে ৪০টি উইকেট শিকার করে সে।
আর এরই সুবাদে অনূর্ধ্ব-১৯ ন্যাশনাল ক্যাম্পে ডাক পেয়েছে সে। ২০১৯ সালে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে খেলতে ঢাকায় আসবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। এই সিরিজকে সামনে রেখে অনিসহ ২৫ জনকে নিয়ে ন্যাশনাল ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ নাভিদ নেওয়াজ। ধারাবাহিক পারফরম্যান্সের ভিত্তিতেই চলতি বছরের ২৫ নভেম্বর এই ক্যাম্পে ডাক পায় বাঁ হাতি স্পিনার অনি। অনূর্ধ্ব-১৯ দলের কোচের অধীনে নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছে সে।
মেহেদি হাসান অনি সুপ্রভাত সাতক্ষীরাকে বলেন, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে ডাক পেয়ে খুব ভালো লেগেছে। ম্যাচে একাদশে সুযোগ পেলে নিজের সেরাটা দিয়ে খেলার চেষ্টা করবো। আমার বোলিং নিয়ে কোচ যে পরিকল্পনা করবে তা মাঠে প্রয়োগ করার চেষ্টা করবো।
তার সম্পর্কে কোচ আলতাফ হোসেন বলেন, অনি অনেক প্রতিভাবান বোলার। নিয়মিত অনুশীলনের মাধ্যমে স্কিল ও টেকনিকে কাজ করলে সে অনেক ভালো করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version