Site icon suprovatsatkhira.com

দেবহাটায় শিম চাষে ব্যস্ত কৃষক, বাম্পার ফলনের আশা

সাইফুল ইসলাম নিরব, সখিপুর (দেবহাটা): দেবহাটায় শিম চাষে বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। ঘেরে ভেড়ি বা ফসলের মাঠে শিম চাষ ও পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন চাষীরা।
উপজেলা সদর, সখিপুর, নাড়িকেলি, বহেরা, নোয়াপাড়া, হাদিপুর, আক্কাপুরসহ বিভিন্ন এলাকার সবজি ক্ষেত ও ঘেরের বেড়িতে শিম চাষ করতে দেখা গেছে। কেউ কেউ আগাম এই সবজি চাষ করে ইতোমধ্যে ভালো দামে বিক্রি করছেন। এছাড়া অধিকাংশ কৃষকের সবজি ক্ষেতে ফুল ধরেছে।
উপজেলার স্বাদু পানির ঘেরগুলোতে মাছ চাষের সাথে বেড়িতে সিম, লাউ, বরবটি, ঢেঁড়শ, কলা, পেঁপে, করলাসহ বিভিন্ন ধরনের সবজি চাষ হচ্ছে। এতে চাষীরা মাছ উৎপাদনের পাশাপাশি সবজি বিক্রি করে অতিরিক্ত অর্থ উপার্জন করছেন।
কৃষক হয়েত আলি জানান, তিনি প্রায় পাঁচ বিঘা জমিতে বিগত বছরগুলোতে ধান ও মাছ চাষ করে জমির বেড়ি পতিত রাখতেন। গত কয়েক বছর ধরে তার স্ত্রী ওই পতিত জমিতে ঢেড়স, বরবটি, সিমসহ বিভিন্ন সবজি জাতীয় ফসল চাষ করা শুরু করলে লাভের মুখ দেখতে পান। এ বছর তিনি ঘেরের বেড়িতে শিম চাষ করেছেন। যাতে শিম ধরতে শুরু করেছে। ফলন ভালো হয়েছে। দামও ভালো বলে লাভের আশা করছেন তিনি। তার দেখা দেখি অনেকে ঘেরের বেড়িতে শিম চাষে আগ্রহী হচ্ছেন।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার জসিম উদ্দীন জানান, এ বছর দেবহাটার শিমক্ষেতগুলোতে বাম্পার ফলন হয়েছে। আশাকরি লক্ষ্যমাত্র ছাড়িয়ে যাবে। আর এতে লাভবান হবে চাষীরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version