Site icon suprovatsatkhira.com

দেবহাটায় প্রতিবন্ধীদের স্বাস্থ্যসেবা বিষয়ক সভা

দেবহাটা প্রতিনিধি: বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিকেল ৩টায় প্রতিবন্ধীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় স্থানীয় সাংবাদিকদের সাথে ডিপিও সদস্যদের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সমাজসেবা কর্মকর্তার অফিস কক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং সিবিএমর সহযোগিতায়, বেসরকারি সংস্থা ডিআরআরএর পরিচালনায়, আস্টেলিয়ান এইডের অর্থায়নে পিআইএইচআরএস প্রকল্পের আওতায় এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন। মূল প্রবন্ধ তুলে ধরেন ডিআরআরএর জেলা ম্যানেজার আবুল হোসেন।
বক্তব্য রাখেন দেবহাটা রিপোর্টার্স ক্লাবের সাবেক সভাপতি মীর খায়রুল আলম, অর্থ সম্পাদক এমএ মামুন, ডিআরআরএর কমিউনিটি মবিলাইজার করবী স্বর্ণকার, এমএসআই অফিসার আরিফুল ইসলাম, নারীকন্ঠ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মনোয়ারা খাতুন, ডিপিও সদস্য আছের আলী প্রমুখ।
সভায় উপজেলা সমাজসেবা অফিসার বলেন, সমাজসেবা অফিস থেকে প্রতিবন্ধীদের ওয়ার্কার, স্টান্ডিং ফ্রেম, হুইল চেয়ার, ক্রাস, বিভিন্ন অসহায় রোগীদের জন্য ওষুধ ও উপকরণ সেবা প্রদান করা হচ্ছে। একই সাথে প্রতিবন্ধীদের জন্য স্বল্প ঋণ কার্যক্রম চলমান রয়েছে।
উল্লেখ্য, সাতক্ষীরা সদর, দেবহাটা, আশাশুনি উপজেলায় স্বাস্থ্য ও পুনর্বাসন সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় বিভিন্ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। আরএই প্রকল্পের মাধ্যমে চলতি বছরের বিগত ৬ মাসে নতুন ১১৯ জনকে রেজিস্ট্রি করা হয়েছে। এছাড়া প্রতিবন্ধীর জন্য স্বাস্থ্য ও পুষ্টি শিক্ষা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছ ৪৭ জনকে, উন্নত সেবার জন্য রেফার করা হয়েছে ৪৫ জনকে, সহায়ক উপকরণ প্রদান করা হয়েছে ১৬ জনকে।
এছাড়া জেলা ৩টি উপজেলার ডিপিও সদস্যদের জন্য বিশেষ প্রশিক্ষণ প্রদান, উন্নত চিকিৎসা ও ওষুধ সেবাসহ বিভিন্ন প্রকার সেবা চলমান রয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version