Site icon suprovatsatkhira.com

দুবলার চরে রাস মেলা শুরু হচ্ছে আজ

স.ম ওসমান গণী সোহাগ: সুন্দরবনের দুবলার চরে রাস মেলা শুরু হচ্ছে আজ। বুধবার শুরু হয়ে তিনদিন চলবে রাস পূর্ণিমার এই উৎসব।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় এই মেলার আয়োজন প্রতিবছর করা হয় বঙ্গোপসাগর সংলগ্ন সুন্দরবনের দুবলার চরের আলোর কোলে। সেখানে পুন্যস্নানে আসা হিন্দুধর্মাবলম্বীরা মনে করেন পূর্ণিমা তিথিতে স্নান করলে মনের কামনা-বাসনা পূরণ হবে। মেলায় দেশি-বিদেশি পর্যটকসহ ধর্ম বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। তবে মূলত: সুন্দরবনের আশপাশ এলাকার জনসাধারণের সবচেয়ে বড় মিলনস্থল দুবলার এই রাসমেলা।
জাতিসংঘের ইউনেস্কো কমিশন ১৯৯৭ সালে ৬ ডিসেম্বর দুবলার চর ও আলোর কোলকে ৭৯৮তম বিশ্ব ঐতিহ্য এলাকা হিসেবে ঘোষণা করে।
বন বিভাগ ও উৎসব আয়োজক কমিটি সূত্র জানায়, প্রায় শত বছর ধরে বঙ্গোপসাগর পাড়ের সুন্দরবনের দুবলার চরের আলোরকোল নামক স্থানে রাস মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর বাংলা কার্তিক মাসের শেষে বা অগ্রহায়ণ মাসের প্রথম দিকের ভরা পূর্ণিমার সময় এ রাস উৎসব অনুষ্ঠিত হয়।
মেলায় আগমনেচ্ছুদের নিরাপত্তা দিতে বন বিভাগ ইতিমধ্যেই প্রশাসন ও নিরাপত্তা বাহিনীর সাথে কয়েক দফা বৈঠক করেছেন। মেলা আয়োজনে ও মেলাস্থলে আসা দর্শনার্থীদের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। হরিণ শিকারসহ বন্যপ্রাণী নিধন রোধে নেয়া হয়েছে কঠোর ব্যবস্থা।
মেলায় যাওয়ার জন্য সুন্দরবনের ভেতর দিয়ে ৮টি রুট করা হয়েছে। আগ্রহী দর্শনার্থীরা তিন দিনের প্যাকেজে মাথাপিছু বন বিভাগকে ৫০ টাকা রাজস্ব প্রদান সাপেক্ষে তাদের (দর্শনার্থীদের) নিজেদের ব্যবস্থাপনায় মেলাস্থলে যেতে পারবেন। দর্শনার্থীদের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক কোস্টগার্ড, পুলিশ, নেভি ও র‌্যাবের টহল ব্যবস্থা থাকছে। হরিণ শিকার রোধ ও মেলায় আগন্তুকদের নিরাপত্তায় আইন প্রয়োগকারী সংস্থার সমন্বয়ে টিম গঠন করা হয়েছে। মেলায় আসা দর্শনার্থীদের কাউকেই রাতের বেলা বনের ভেতর চলাচল করতে দেয়া হবে না। তারা কোন উচ্চস্বরে বাদ্যযন্ত্র, মাইক, সাউন্ড বক্স বাজাতে পারবেন না। তবে ট্রলার মালিকরা জানান, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সকলের মধ্যে এক ধরনের আমেজ কাজ করছে। ফলে এ বছর মেলার কলেবর কমে গিয়ে বিগত বছরগুলোর তুলনায় দর্শনার্থীদের সংখ্যা হ্রাস পেতেও পারে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version