Site icon suprovatsatkhira.com

ডুমুরিয়ায় মালচিং পদ্ধতিতে লাউ চাষ করে স্বাবলম্বী সুকান্ত মন্ডল

গাজী আব্দুল কুদ্দুস, চুকনগর: ডুমুরিয়ায় মালচিং পদ্ধতিতে লাউ চাষ করে স্বাবলম্বী হয়েছেন কৃষক সুকান্ত মন্ডল। বাইশ বছরের এ যুবক, উপজেলার বাদুরগাছা গ্রামের হতদরিদ্র পরিমল মন্ডলের ছেলে। পিতা-মাতা বৃদ্ধ হওয়াতে অল্প বয়সেই সংসারের হাল ধরতে হয় তাকে। নিজেদের কোন জমি-জায়গা না থাকায় পরের ক্ষেত খামারে শ্রমদিয়ে ছয় সদস্যের ওই পরিবার নিয়ে বড়কষ্টে দিনযাপন করে আসছিলো সুকান্ত। সংসারে অভাব অনাটনের কারণে লেখাপড়ায় উন্নতি করতে না পারলেও সবজি চাষ করে এখন ব্যাপক সফলতা দেখিয়েছে সে। তার দেখাদেখি এলাকার অনেক কৃষকের ভাগ্যেরও উন্নয়ন ঘটেছে।
কৃষক সুকান্ত মন্ডল জানান, আগে অন্যের ক্ষেত খামারে কাজ করে সংসার চালাতাম। একদিন কৃষিবিদ মোস্তাফিজুর রহমানের পরামর্শে আধুনিক পদ্ধতি (মালচিং) অনুসরণ করে হারিতে ২ বিঘা জমি নিয়ে সেখানে গত ২ বছর যাবত মাছ চাষের পাশাপাশি বেড়ি বাঁধের ১৫ শতক জমির উপর লাউসহ বিভিন্ন সবজি চাষাবাদ করে আসছি। পর্যাক্রমে এসডব্লিউএফএফ প্রকল্পের সদস্য হয়ে উন্নত সবজি চাষের উপর প্রশিক্ষণ গ্রহণ করেছি। উন্নত জাতের লবণাক্ত সহনশীল ডায়না লাউ বীজ সংগ্রহ করে পরে ৬০টি মাদা তৈরী করে সারা বছর ধরে লাউয়ের চাষ করে আসছি। কোন প্রকার রাসায়নিক সার ব্যবহার না করে জৈবসার ও ট্রাইকো-কমোপোস্ট ব্যবহার ও মালচিং পদ্ধতি অনুসরণ করে ক্ষেতে দ্বিগুন ফসল উৎপাদন হচ্ছে। সবমিলে মাছ এবং সবজি থেকে প্রতিমাসে ২০-২৫ হাজার টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছে।
এছাড়া কৃষক সুকান্ত সবজি চাষের মুনাফার টাকা দিয়ে দুইটি বিদেশী জাতের গরু কিনে একজন সফল খামারি হওয়ার স্বপ্নও দেখছেন। তার দুই ভাই ও স্ত্রী ঘেরে এবং খামারে নিয়মিত শ্রম দেয়। এখন তাদের আগের মত সংসারে অভাব অনাটন নেই। দুই ভাই ও এক বোন সঙ্গে বৃদ্ধ বাবা-মা ও আর স্ত্রীকে নিয়ে এখন সুখেই আছেন তারা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version