Site icon suprovatsatkhira.com

ডুমুরিয়ার টিয়াবুনিয়া স্লুইস গেটে ফাটল

গাজী আব্দুল ক্দ্দুুস, চুকনগর: খুলনার ডুমুরিয়ায় ভারী যানবাহন চলাচলের কারণে সালতা নদীর মুখে সদ্য নির্মিত তিন ব্যান্ডের স্লুইস গেটে ফাটল দেখা দিয়েছে। সম্প্রতি স্থানীয়দের চোখে কাছে ফাটলের বিষয়টি ধরা পড়ে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন।
জানা যায়, উপজেলার টিয়াবুনিয়া মৌজায় ২৭/২ ও ২৯ নম্বর পোল্ডারে সালতা নদীর মুখে পুরাতন চার ব্যান্ডের স্লুইস গেটটি ২০১০ সালে প্রবল পানির চাপে ধ্বসে যায়। এতে বিচ্ছিন্ন হয়ে পড়ে কৈয়া-শরাফপুর সড়ক যোগাযোগ ব্যবস্থা। এতে সীমাহীন দুর্ভোগে পড়ে দক্ষিণাঞ্চলের হাজার হাজার মানুষ। জোয়ারের পানিতে প্লাবিত হয় টিয়াবুনিয়া, ভেলকামারী বিলসহ অন্তত ১৫টি গ্রাম। ভেসে যায় কয়েকশ মাছের ঘের। দীর্ঘ ৪-৫ বছর যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন থাকার পর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের প্রচেষ্টায় পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে ২ কোটি ১০ লাখ টাকা বরাদ্দে সেখানে তিন ব্যান্ডের একটি স্লুইস গেট নির্মাণ করা হয়। গেটটি আনুষ্ঠানিকভাবে এখনো উদ্বোধন করা হয়নি। কোন ধরণের প্রচার প্লেটও সেখানে বসানো হয়নি। এরই মধ্যে সম্প্রতি এই গেটের ওয়ালে ফাটল দেখা দিয়েছে।
সূত্র জানায়, সম্প্রতি স্লুইস গেটের উপর দিয়ে মাত্রাতিরিক্ত বালু বোঝাই ও মাটির ট্রাক চলাচল করেছে। ১২ টন ক্ষমতা সম্পন্ন গেটের উপর দিয়ে ৪০ মেট্রিক টনের বালুর ট্রাক চলাচল করার কারণে গেটটি ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছা. শাহনাজ বেগমসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ গেটটি পরিদর্শন করেন।
এ প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা বর্তমান এসডি কৃষ্ণপদ জানান, ডিজাইন না দেখে কিছুই বলতে পারবো না। তবে ভারী যানবাহন চলাচল করলে গেটটি ভেঙে যাবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version