Site icon suprovatsatkhira.com

খান বাহাদুর আহছানউল্লাহ রচিত ‘টিচারস ম্যানুয়েল’র মোড়ক উন্মোচন

ডেস্ক রিপোর্ট: শত বছর আগে হজরত খান বাহাদুর আহছানউল্লাহ (র) প্রণীত ‘টিচারস ম্যানুয়েল’ কেবল সমসাময়িক নয়, বর্তমান সময়ের শিক্ষাদানের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যানুয়েল শিক্ষক সমাজ ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বিজ্ঞানের বীজ বপন করতে পারে। শিক্ষক ও শিক্ষার্থীর প্রকৃত শিক্ষা অর্জনে রাখতে পারে যথার্থ ভূমিকা।
শুক্রবার কালিগঞ্জের নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনে ১৯১৫ সালে রচিত বইটির পুনঃমুদ্রণ ২০১৮ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
তারা বলেন, এখন আমরা শিক্ষা নিয়ে যেসব বিষয়ে কাজ করছি তা নিয়ে উপমহাদেশের শিক্ষা সংস্কারক খান বাহাদুর আহসানউল্লাহ (র.) শত বছর আগে ভেবেছিলেন। সে অনুযায়ী গ্রন্থও রচনা করে গেছেন তিনি। এতে শিক্ষকদের বহুমুখী দায়িত্বের কথাও উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে টিচারস ম্যানুয়েলটি অনুসরণ করা হলে শিক্ষা বিজ্ঞান ও বাস্তব জীবনে তা প্রয়োগে বৈপ্লবিক পরিবর্তন আসতে পারে বলে উল্লেখ করেন তারা।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এমপির সভাপতিত্বে ‘টিচারস ম্যানুয়েল’র মোড়ক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফারুক হোসেন, বাংলা ভাষা বিশেষজ্ঞ অধ্যাপক লুৎফর রহমান, খান বাহাদুর আহসানউল্লাহ ইন্সটিটিউটের পরিচালক এএফএম এনামুল হক, খতিব মো. আবু সাঈদ, মিশন সহ-সভাপতি চৌধুরী আমজাদ হোসেন, মিশন কর্মকর্তা মো. সাঈদুর রহমান, অধ্যক্ষ জাফরুল্লাহ খান, মো. আবুল ফজল প্রমুখ।
সভায় বক্তারা সাতক্ষীরার নলতার এই দার্শনিক জ্ঞান তাপস খান বাহাদুর আহছানউল্লাহর জীবন এবং তার শিক্ষা ও সমাজ ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version