Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় লবণাক্ত জমিতে সমন্বিত হলুদ চাষে কৃষকের সাফল্য

সরদার কালাম, কলারোয়া: কলারোয়ায় জমিতে লবণাক্ততা কাটিয়ে সমন্বিতভাবে হলুদ চাষ করে সাফল্য পেয়েছে চাষীরা। বিগত সময়ে জমিতে লবণাক্ততা থাকায় হলুদ চাষে আগ্রহ হারাতে বসেছিল কৃষক। কিন্তু উপজেলা কৃষি অধিদপ্তরের প্রণোদনা পেয়ে আবারও হলুদ চাষে যেন প্রাণ ফিরে পেতে শুরু করেছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, সমন্বিত হলুদ চাষে কৃষকদের উৎসাহ দেওয়ার কাজ করেছে অধিদপ্তর। এ কারণে হলুদ আবাদে আগ্রহ দেখাতে শুরু করেছে এ অঞ্চলের চাষীরা।
সূত্র আরও জানায়, চলতি মৌসুমে উপজেলার ৯০ হেক্টর জমিতে হলুদ আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও আবাদ হয়েছে ১০৯ হেক্টর জমিতে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রাও ছড়িয়ে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
উপজেলার লাঙ্গলঝাড়া ইউনিয়নের মো. কবিরুল ইসলাম কবির, মো. আবুল হোসেন, সোনাবাড়িয়ার বাসিন্দা মো. শফিকুল ইসলাম ও চান মিয়ার সাথে কথা বলে জানা যায়, সমন্বিত চাষ বলতে হলুদের সাথে তরকারি ও বিভিন্ন সবজি চাষ করা হয়। এতে লবণাক্ততার পরিমাণ কম আঁচ করে। এ কারণে হলুদ চাষে ভালো সাফল্য পাওয়া যায়।
তারা আরও বলেন, এবার হলুদের ফলন ভালো হবে আশা করছি। কারণ এই সমন্বিত চাষে হলুদের আবাদ ভালো হচ্ছে। কৃষি অফিসের অনুপ্রেরণায় আমরা হলুদ চাষে সাফল্য পাবো আর দামও বেশ ভালো হবে বলে আশা প্রকাশ করেন তারা।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. মহাসীন আলী বলেন, সমন্বিত চাষে কৃষকদের সহযোগিতা করা হচ্ছে। তাদের অনুপ্রেরণার মাধ্যমে এ অঞ্চলের কৃষকেরা এই চাষে ভালো সাফল্য পাবে বলেও আশা করেন তিনি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version