Site icon suprovatsatkhira.com

কপিলমুনির রাস্তায় স্পিড ব্রেকারে হিতে বিপরীত

জিএম মোস্তাক আহমেদ, কপিলমুনি: কপিলমুনি বাজার কেন্দ্রিক প্রধান সড়কের উপর যত্রতত্র স্পীড ব্রেকার দেওয়ায় হিতে বিপরীত দেখা দিয়েছে। ওই সব স্পিড ব্রেকারে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। বেশ কিছুদিন যাবৎ একটি মহল বাইরে থেকে কার্গোযোগে নদীপথে বালু এনে তা কপিলমুনির অপেক্ষাকৃত নিম্নঞ্চল ও ডোবায় লক্ষ লক্ষ টাকার বিনিময়ে ভরাট অব্যাহত রেখেছে। আর অবৈধভাবে জনবহুল প্রধান সড়কের উপর পাইপ ফেলে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। কিন্তু কি কারণে উপজেলা প্রশাসন কোন পদক্ষেপ গ্রহণ করছে না তা এলাকাবাসীর বোধগম্য নয়।
সরেজমিনে দেখা যায়, খুলনা-পাইকগাছা প্রধান সড়কের কপিলমুনি বাজার অংশের দক্ষিণ প্রান্তে অবস্থিত মালোপাড়া ও পুলিশ ফাঁড়ির প্রধান সংযোগস্থল সড়কের উপর পাইপ ফেলে মাটি ও ইটের খোয়া দিয়ে মূল রাস্তা থেকে প্রায় এক থেকে দেড় ফুট উচ্চ করে স্পীড ব্রেকার সদৃশ তৈরি করা হয়েছে। আর আকষ্মিকভাবে এটি তৈরি করায় ও কোন প্রকার দিক নির্দেশনামূলক সংকেত না দেওয়ায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। একটি মহল বাইরে থেকে কার্গোযোগে নদীপথে বালু এনে অবৈধ পন্থায় এলাকায় বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। কপিলমুনির কর্তা ব্যক্তিরা ও সংশ্লিষ্ট প্রশাসন এটি দেখেও না দেখার ভান করছেন। যার প্রভাব পড়ছে প্রধান সড়কে ভারী যানবাহন চালক ও যাত্রীদের উপর। গতকাল বৃহস্পতিবার সেখানে একটি কলা বোঝাই নছিমন স্পীড ব্রেকারের ফলে দুর্ঘটনায় পড়ে। নছিমনটি উল্টে চালক ও গাড়িতে থাকা যাত্রী অহত হন। এ সময় পথচারীরা তাদেরকে উদ্ধার করে স্থানীয়ভাবে প্রাথমিক চিকৎসা দেন। আর অবৈধভাবে সড়কের উপর স্পীড ব্রেকার দেওয়ার ফলে প্রতিনিয়ত ছোট-বড় সড়ক দুর্ঘটনা ঘটে চলেছে।
প্রাইভেটকার চালকরা জানান, পাইকগাছা-টু-খুলনা ব্যস্ততম প্রধান সড়কের উপর অবৈধভাবে যত্রতত্র ব্যক্তি স্বার্থে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় যানবাহন চলাচলে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। আর সেখানে রাস্তা থেকে সু-উচ্চ টিলা তৈরি করায় গাড়ি নিয়ে সেটি অতিক্রম করার ক্ষেত্রে প্রাইভেটের তলা অংশে আঘাত লেগে বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতির পাশাপাশি অনেক সময় দুর্ঘটনার কবলে পড়ছে অনেক চালক। এব্যাপারে এলাকার জনসাধারণ, যানবাহন চালক ও পথচারীরা অবৈধভাবে সড়কের উপর নির্মিত স্পিড ব্রেকার অপসারণ পূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার জরুরী হস্থক্ষেপ কামনা করেছেন।
এ বিষয়ে পাইকগাছা উপজেলার নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না বলেন, যদি কোন ব্যক্তি অবৈধ ভাবে সড়কের উপর চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে থাকে তাহলে তদন্ত করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version