Site icon suprovatsatkhira.com

ওল কপি চাষে লাভবান খলিষখালীর মতিয়ার

খায়রুল আলম সবুজ, খলিষখালী (পাটকেলঘাটা): হাইব্রিড ওল কপি চাষ করে ভাগ্য বদলেছেন খলিষখালী ইউনিয়নের রাঘবকাটী গ্রামের মৃত মানিক সরদারের ছেলে মতিয়ার সরদার।
শীত মওসুমে প্রায় ৩ বিঘা জমিতে তিনি আগাম জাতের হাইব্রীড ওল কপি চাষ করেছেন। তার এ আগাম জাতের হাইব্রীড কপি ২-৩ টায় ১ কেজি হয়ে থাকে। এতে তার খরচ হয় প্রায় ৭০ হাজার টাকা। অতিরিক্ত লাভের আশায় তিনি ওল কপির ক্ষেতে লাগিয়েছেন বেগুন ও হাইব্রীড জাতের মিষ্টি কুমড়া। তিনি আশা করছেন, খরচ বাদে তার আয় হবে অন্তত: ৪০ হাজার টাকা। তিনি দীর্ঘদিন ধরে প্রতিবছর আগাম জাতের এ ওল কপির চাষ করেন।
তিনি জানান, এ মাসের প্রথম দিকে তিনি ওল কপি বিক্রি করেন প্রতি কেজি ২০ টাকা দরে। এতে লাভের পরিমাণ ছিল বেশি। তবে এখন বাজারে অধিকহারে কপি উঠছে। যার কারণে দাম একদম নিমুখি। এ কারণে লাভের পরিমাণ কমে গেছে। এখন প্রতিকেজি ওল কপি পাইকারী বিক্রি করছেন প্রতি কেজি ১২ টাকা। প্রতিদিন তার এ ক্ষেত থেকে ওল কপি ওঠে ১০-১১ মণ। খলিষখালী বাজারে তিনি এ কপি বিক্রি করেন। তবে বেশি লাভের আশায় তিনি জেঠুয়া, তালা, আঠারো মাইল বাজারেও নিয়ে যান।
মতিয়ার সরদার জানান, তার সবজি চাষ করতে খুবই ভাল লাগে। তাই তিনি প্রতি বছর হাড়ভাঙ্গা পরিশ্রম করে সবজি চাষ করেন। তার দেখে এলাকার অনেকে সবজি চাষে উদ্বুদ্ধ হচ্ছেন দিন দিন। এতে এলাকার চাহিদা যেমন মিটছে তেমনি অর্থনৈতিকভাবে স্বাবলম্বীও হচ্ছেন অনেকে। মতিয়ার সরদার আরো জানান, ওল কপি শেষ হলে তিনি মিষ্টি কুমড়া ও বেগুন গাছের পরিচর্যা শুরু করবেন। তিনি বলেন, কৃষি অধিদপ্তরের সাহায্য পেলে আগামী বছর আরো বেশি করে সবজি চাষ করবেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version