Site icon suprovatsatkhira.com

১০ দিনব্যাপী উচ্চাঙ্গ সংগীত ও বাঁশীর কর্মশালা শুরু

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরায় ১০ দিনব্যাপী উচ্চাঙ্গ সংগীত ও বাঁশীর কর্মশালা শুরু হয়েছে।
বৃহস্পতিবার (৪ অক্টোবর) বিকালে জেলা শিল্পকলা একাডেমির চিত্রাশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ণমালা একাডেমি আয়োজিত এ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন।
বর্ণমালা একাডেমির পরিচালক শামীমা পারভীন রতœার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি আবু আফ্ফান রোজ বাবু, সহ-সভাপতি নাসরিন খান লিপি, জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মুসফিকুর রহমান মিল্টন প্রমুখ।
বক্তারা বলেন, “সাতক্ষীরায় ব্যতিক্রধর্মী বাঁশীর কর্মশালা এই প্রথম। এটা আমাদের অতীত জীবনকে স্মরণ করিয়ে দেয়। রাতের বেলায় বাঁশী বাদকদের বাঁশীর সুর বাতাসের সাথে যেন ঢেউয়ের মত ভেসে আসতো আমাদের কানে। এ সুর যেন তার মন থেকে উঠে আসে বাঁশীর সুরে। সেদিনটি আমরা হারিয়ে ফেলেছি। বর্ণমালার এই আয়োজন বাঁশী সুরের প্রেমীদের মনে জায়গা করে নেবে। ভারত ও নেপাল থেকে আসা প্রশিক্ষকদের মেধা ছড়িয়ে দেবে আমাদের এই প্রশিক্ষণার্থীদের মাঝে। আমরা আশা করি এ কর্মশালা সাংস্কৃতিক অঙ্গরকে আরো একধাপ এগিয়ে নেবে।”
কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র ভারতীর উচ্চাঙ্গ সংগীতের ওস্তাদ জয়দ্বীপ চক্রবর্তী, নেপালের উচ্চাঙ্গ সংগীতের ওস্তাদ অ¤্রন্দ্রে জাসওয়াল, রবীন্দ্র ভারতীর উচ্চাঙ্গ সংগীতের ড. ধ্রুব (পিএইচডি, বাঁশী), কণ্ঠশিল্পী মনজুরুল হক ও বর্ণমালা একাডেমির সাংগঠনিক সম্পাদক লিটন শিকদার প্রমুখ।
১০ দিনব্যাপী এ কর্মশালায় উচ্চাঙ্গ সংগীতে ৫০ জন এবং বাঁশীতে ২৫ অংশ নিচ্ছেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বর্ণমালা একাডেমির সাধারণ সম্পাদক নাহিদা পারভীন পান্না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version