Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরায় বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষ্যে আলোচনা ও র‌্যালি

আরিফুল ইসলাম রোহিত: ‘সবার জন্য চক্ষু সেবা’ এই প্রতিপাদ্যে সাতক্ষীরায় বিশ্ব দৃষ্টি দিবস ২০১৮ পালিত হয়েছে।
বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় সিভিল সার্জন কার্যালয়ে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শাহিনুর খাতুনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সিভিল সার্জন ডা. কুদরত-ই-খুদা।
তিনি বলেন, আমাদের দেশে ২০০০ সাল থেকে বিশ্ব দৃষ্টি দিবস পালিত হয়ে আসছে। মানুষ সাধারণত সচেতনতার অভাবে চোখের নানারকম রোগে ভুগতে থাকে। কিন্তু একটু সচেতন হলেই এসব রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।
ডা. খুদা আরও বলেন, মানুষ দৃষ্টি শক্তি হারিয়ে ফেলে মূলত দুই কারণে। এক হলো গ্লুকোমা ঘাটতি অন্যটি হলো ভিটামিনের অভাবে। তবে এখন আমরা ভিটামিনের অভাব কাটিয়ে উঠলেও নতুনভাবে যোগ হয়েছে ডায়াবেটিস। এর কারণেও চোখের দৃষ্টি নষ্ট হয়ে যেতে পারে। তবে চোখের দৃষ্টি স্বাভাবিক রাখতে শুধু ওষুধ নয় চোখের যতœ নিতে হবে। ছোট মাছ, কাঁচা সবজি জাতীয় খাবার খেতে হবে। একই সাথে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
তিনি আরও বলেন, সারা বছর ধরে কোন না কোন দিবস আমরা পালন করে যাচ্ছি। কিন্তু কোন লাভ হচ্ছে না। কারণ আমরা সচেতন হচ্ছি না। আমাদের এসব দিবস পালন করার মূল উদ্দেশ্য হলো মানুষকে সচেতন করা।
এর আগে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সভায় আরও উপস্থিত ছিলেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক ডা. জগদীশ চন্দ্র হাওলাদার, সিনিয়র স্টাফ নার্স ও সরকারি নার্সিং ইনস্টিটিউটের প্রশিক্ষণার্থীরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version