Site icon suprovatsatkhira.com

মুন্সীগঞ্জে ডিজিটাল প্রতিমা দেখতে ভক্তদের উপচেপড়া ভিড়

এম.এম আব্দুল্লাহ আল মামুন, মুন্সিগঞ্জ: বাংলাদেশে সর্বপ্রথম ডিজিটাল প্রতিমা প্রদর্শনী দেখতে মুন্সিগঞ্জের কুলতলীতে ভিড় জমাচ্ছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীরা। শারদীয় দুর্গাপূজার মহাষ্টমীকে বরণ করে নিতে হাজার হাজার ভক্তর পদচারণায় মুখরিত হয়ে উঠেছে মুন্সীগঞ্জ মধ্য কুলতলির দুর্গা পূজাম-প। এ মন্দিরের মাধ্যমে দর্শনার্থীরা দেখতে পাচ্ছে বাংলাদেশের প্রথম ডিজিটাল প্রতিমা। প্রতিমা দেখে আনন্দে মেতে উঠেছে সবাই। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ভিড় থাকছে পূজা মন্দিরে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক প্রাপ্ত শিল্পী দিলীপ মন্ডল নির্মিত দেশে এই প্রথম টেকনিক্যাল প্যানারোমা সিস্টেমে “যন্ত্র বিহার”এর মাধ্যমে ডিজিটাল ডাবল মন্দিরের দূর্গা প্রতিমা দেখানো হচ্ছে।
এছাড়া এ মন্দিরে বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে রাধাকৃষ্ণের শূন্যে আর্বিভাব, ভাসমান বাবা তারকনাথের গঙ্গাস্নান, গজাননের দুগ্ধপান, মহিষ হতে মহিষাসুরের জন্মদৃশ্য, ব্রহ্মা বিষ্ণু মহেশ্বর কর্তৃক দেবী দুর্গার অস্ত্রদান। ডিজিটাল এই প্রতিমাগুলো নড়াচড়ার মাধ্যমে দর্শনার্থীদের মুগ্ধ করে তুলছেন। দূর দূরন্ত থেকে আসা দর্শনার্থীদের জন্য এখানে করা হয়েছে বিশ্রামাগার ও বসার ব্যবস্থা।
এছাড়া ভারতের উত্তর প্রদেশের পাগলা বাবা মন্দির অবলম্বনে নির্মিত, পশ্চিমবঙ্গের চন্দননগরের আলোকসজ্জা অনবদ্য রঙিন ভুবন এবং পরিষ্কার সাউন্ড সিস্টেম, যানবাহন পার্কিং এর সুবিধা, যাতায়াতের সুব্যবস্থা, ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুতের সুব্যবস্থা রয়েছে এখানে।
দর্শনার্থীরা জানান, জীবনের প্রথম এই ডিজিটাল সিস্টেমে দুর্গা প্রতিমা দেখলাম। এর আগে কখনো দেখিনি। সর্বপ্রথম এই দেখতে পেয়ে খুবই আনন্দিত।
পূজা উদযাপন কমিটির সেক্রেটারি অচিন্ত্য রায় বলেন, ভক্তদের আনন্দ দেওয়ার জন্য ডিজিটাল প্রতিমা তৈরি করা হয়েছে। আগামীতে এর চেয়ে আরো সুন্দর করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
এ বিষয়ে প্রতিমা শিল্পী বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক প্রাপ্ত দিলীপ মন্ডল বলেন, বাংলাদেশে এই প্রথম ভিন্ন আঙ্গিকে প্রতিমা নির্মিত হয়েছে, যেটা সাতক্ষীরা জেলার সর্বশ্রেষ্ঠ প্রতিমা হবে বলে আমি আশা করি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version