Site icon suprovatsatkhira.com

ভবদহ অঞ্চলের প্রান্তিক চাষীদের জন্য নির্মিত হচ্ছে সুপার ভিলেজ মার্কেট

আব্বাস উদ্দীন, মণিরামপুর (যশোর): যশোর-খুলনা’র দুঃখ ভবদহ অঞ্চলের প্রান্তিক চাষীদের কল্যাণে নির্মিত হচ্ছে সুপার ভিলেজ মার্কেট। যা অতিশীঘ্রই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, এ সুপার ভিলেজ মার্কেট স্থাপনের সিদ্ধান্ত নেয় বে-সরকারি সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশন। সংস্থাটির তত্ত্বাবধানে নেদারল্যান্ড ভিত্তিক বে-সরকারি সংস্থা সলিডারিডাড নেটওর্য়াক এশিয়ার অর্থায়নে ৮ কোটি ৪২ লক্ষ টাকা ব্যয়ে মণিরামপুর উপজেলার পাঁচাকড়ি গ্রামের নয়াবাজারের সন্নিকটে প্রধান সড়ক সংলগ্ন এক একর ৫৪ শতক জমি ক্রয় করে ভিলেজ মার্কেটটি নির্মাণ করা হচ্ছে। এটির নির্মাণ কাজ করছে ডায়মেনশন ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। অচিরেই এটির নির্মাণ কাজ সম্পন্ন হবে। এ মার্কেটটি চালু হলে ভবদহ অঞ্চলের প্রায় আড়াই হাজার প্রান্তিক চাষী এর সুফল পাবে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান নাজমুস সাদাত জানান, মার্কেটটি চালুর পর এতদ্বাঞ্চলের প্রান্তিক চাষীরা তাদের উৎপাদিত পণ্য ন্যায্য মূল্যে বিক্রি করতে পারবেন। এই মার্কেটে অত্যাধুনিক প্রক্রিয়াজাতকরণ যন্ত্রের মাধ্যমে কৃষকরা তাদের উৎপাদিত পণ্য সবজি, দুধ ও মাছসহ সরাসরি ঢাকাসহ বড় বড় বাজারগুলোতে পাঠাতে পারবেন। এখানে কৃষকরা তাদের কষ্টার্জিত ফসলের ন্যায্য মূল্য পাবেন।
খোঁজ খবর নিয়ে আরও জানা যায়, এ মার্কেটের আওতায় থাকবে আড়াই হাজার প্রান্তিক চাষী, যারা নিয়মিত তাদের উৎপাদিত কৃষি জাতীয় পণ্য বিক্রি করে তাদের সংসার চালানোসহ দেশের উন্নয়নে অংশ গ্রহণ করতে পারবেন। মার্কেটটিতে মাছের আড়ৎ থাকবে ১২টি, সবজি আড়ৎ ৮টি, ৫ হাজার লিটার দুধের ২টি চিলারসহ প্রতিদিন ১০ হাজার লিটার বরফ উৎপাদনের ব্যবস্থা থাকবে। চাষীদের উৎপাদিত মাছ ও সবজির জন্য থাকবে ডিজিটাল চার্টার, এতে চাষীদের কোন দুর্ভোগ পোহাতে হবে না। সার্বক্ষণিক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থার জন্য থাকবে ৩’শ কিলো ওয়াটের নিজস্ব সাব স্টেশন বিদ্যুৎ ব্যবস্থা। ১২’শ ফিটের ২টি ডিপটিউবয়েল, ৮০ ফিটের ১টি ব্রডব্যান্ড ইন্টারনেট টাওয়ার যার সাথে সংযোগ থাকবে ঢাকা ও নেদারল্যান্ডের। পর্যাপ্ত নিরাপত্তার জন্য থাকবে সিকিউরিটি গার্ডের ব্যবস্থা। বিশেষায়িত এধরনের ভিলেজ মার্কেট স্থাপনের খবরে স্থানীয় কৃষকরা দারুন খুশী হয়েছে বলে স্থানীয় প্রান্তিক চাষীদের কাছ থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে।
স্থানীয় বালিধা গ্রামের চাষী ফিরোজ উদ্দীন বলেন, মার্কেটটি নির্মাণে আমরা খুব খুশি, এ মাকের্টের মাধ্যমে আমাদের উৎপাদিত সবজি, মাছ ও দুধ দেশ-বিদেশে বিক্রির সুযোগ পাবো। এ মার্কেটের নির্মাণের সাথে সংশ্লিষ্ট প্রকৌশলী অনিরুদ্ধ কুমার সরকার জানান, অল্প কিছু দিনের মধ্যে এটির নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version