Site icon suprovatsatkhira.com

নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন বিষয়ক মতবিনিময় : বোঝা নয়, সেবা পেলে প্রতিবন্ধীরাও দক্ষ জনশক্তিতে পরিণত হতে পারে

ডেস্ক রিপোর্ট: প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তাদেরকে যথাযথ সেবা দিতে পারলে তারাও দক্ষ জনশক্তি ও সম্পদে পরিণত হতে পারে। দেশের প্রতিবন্ধীদের উন্নয়ন হলে দেশ এগিয়ে যাবে। এজন্য তাদের প্রশিক্ষণ, আশ্রয় এবং কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করতে হবে।
শনিবার সকালে সাতক্ষীরা সার্কিট হাউসে ডিআরআরএ’র আয়োজনে ‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩ এর অগ্রগতি’ বিষয়ক এক মতবিনিময় সভায় উদ্যোক্তারা এসব কথা বলেন। তারা আরও বলেন, সাতক্ষীরায় প্রতিবন্ধীর সংখ্যা ২৮ হাজারেরও বেশি। তাদেরকে স্থানীয়ভাবে সরকার ও ডিআরআরএ বহুমুখী সেবা দিয়ে যাচ্ছে। নতুন করে আরও জরিপের পর এই সংখ্যা বৃদ্ধি পেলে সেবার সুযোগ আরও বাড়িয়ে দেওয়া হবে। কারও দয়া নয়, তাদের অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে হবে।
জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামানিক।
এতে আরও বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. তৌহিদুর রহমান, ডিআরআরএ এর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন, জেলা সমাজসেবা অফিসার দেবাশীষ সরদার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী, দেবহাটা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার, ডা. খায়রুল ইসলাম, শিক্ষক রফিকুল ইসলাম, অভিভাবক আবদুল বারী, প্রতিমা কর্মকার, প্রতিবন্ধী লিপিকা মন্ডল ও আমিনুর রহমান, ডিআরআরওএর মো. আবুল হোসেন, মো. মনিরুজ্জামান প্রমুখ।
সভায় বক্তারা আরও বলেন, প্রতিবন্ধীদের একীভুত শিক্ষা, তাদের অনুকূলে অনুদান এবং তাদের কর্মসংস্থান নিয়ে কেবল সরকারি নয় বেসরকারি পর্যায় থেকেও পদক্ষেপ গ্রহণ করতে হবে। হাসপাতালে, যানবাহনে তাদের জন্য বিশেষ সুবিধা থাকতে হবে উল্লেখ করে এতে বলা হয়, সমাজ থেকে বাল্য বিবাহ রোধ করার পাশাপাশি শিশুদের পুষ্টিহীনতা দূর করতে হবে। গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবার মান উন্নত হতে হবে। তাদের আয়োডিন ঘাটতি রোধ করতে সচেষ্ট হতে হবে। প্রতিবন্ধীদের সেবা দেশের সব উপজেলায় ছড়িয়ে দেওয়ার ওপরও গুরুত্ব আরোপ করেন তারা। তারা আরও বলেন, সমাজের শিশুদের প্রতিবন্ধিতা চিহ্নিত করার পাশাপাশি সকলকে সচেতন হতে হবে।
বক্তারা বলেন, দেশের দুটি স্থানে প্রতিবন্ধীদের জন্য শেল্টার হোম রয়েছে। আগামীতে এ সংখ্যা আরও বাড়ানো হবে। এসব প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা, পুনর্বাসন, কর্মসংস্থান এবং তাদেরকে দুর্যোগ মোকাবেলায় সক্ষম করে তোলার ওপর গুরুত্ব দিতে হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version