Site icon suprovatsatkhira.com

দেয়াড়ায় কপোতাক্ষ নদ নেট-পাটায় আবদ্ধ

দেয়াড়া (কলারোয়া) প্রতিনিধি: কলারোয়ার দেয়াড়ায় বাঁধ দিয়ে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করায় আবদ্ধ হয়ে পড়েছে কপোতাক্ষ নদ। নদীতে বাঁশের খুঁটি আর নেটা-পাটা দিয়ে রাখার কারণে পানি প্রবাহে যথেষ্ট গতিও পাচ্ছে না। এর ফলে নদীর ওই অংশ পলি জমে নাব্যতা হারিয়ে ফেলছে।
সরেজমিনে শুক্রবার (১২ অক্টোবর) গিয়ে দেখা যায়, দেয়াড়া ইউনিয়নের মাঝ দিয়ে প্রবাহিত হয়েছে কপোতাক্ষ নদ। নদীতে মাছ ধরার জন্য নেট আর পাটা দিয়ে বেড় দেওয়ার কারণে নদীর নাব্যতা হারিয়ে যেতে বসেছে। একই সাথে নদীতে ভাসমান শ্যাওলা নেট আর পাটায় বেঁধে গিয়ে শ্যাওলার ভূমিতে পরিণত হতে বসেছে। এলাকাবাসী বলছেন, পানির স্বাভাবিক গতির বাঁধা সৃষ্টি হলে খুবই দ্রুত নদীর এই অংশে পলি জমে উঁচু হয়ে যাবে। যার ভোগান্তি পোহাতে হবে নদীর দু’ধারের কয়েক হাজার গ্রামবাসীকে।
ইউনিয়নের বাসিন্দা আজমল হোসেন বলেন, আমাদের এলাকার কিছু মানুষ মাছ ধরার জন্য নেট আর পাটা দিয়ে নদীতে বাঁধা সৃষ্টি করেছে। এর কারণে নদীর এই অংশে শ্যাওলা জমে আবদ্ধ হয়ে পড়েছে। ফলে যখন নদীর পনি বৃদ্ধি পাবে তখন পানি ছাপিয়ে এলাকার মধ্যে চলে আসার সম্ভাবনা রয়েছে।
দেয়াড়া ইউনিয়নের সাবেক ছাত্রলীগ সভাপতি খায়রুল বাসার বলেন, উপজেলার ত্রিমোহীনি ঘাট থেকে শুরু করে দেয়াড়া ইউনিয়নের শেষ প্রান্তে খাজুরা ঘাটসহ প্রায় অধিকাংশ জায়গায় আবদ্ধ হয়ে পড়েছে। এর একমাত্র কারণ এসব নেট-পাটা দিয়ে নদীর পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করা।
এলাকাবাসীর দাবি, কপোতাক্ষ নদ বাঁচাতে নেট-পাটা উচ্ছেদে প্রশাসনকে উদ্যোগী হতে হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version