Site icon suprovatsatkhira.com

গ্রামীণ নারী দিবস উপলক্ষ্যে কুড়িয়ে পাওয়া শাক রান্না প্রতিযোগিতা

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরায় গ্রামীণ নারী দিবস উপলক্ষ্যে অচাষকৃত কুড়িয়ে পাওয়া শাকের রান্না প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১৫ অক্টোবর) সকালে সদরের মাছখোলা গ্রামে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান প্রতিযোগিতার আয়োজন করে।
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নারীরা গ্রামের কুড়িয়ে পাওয়া ব্রাহ্মি, বউটুনি, তেলাকচু, ডুমুর, কাটানটি, সঞ্চি, হেলাঞ্চ, গাদোমনি, কলমি, কচুশাক, পেপুলসহ কয়েক প্রজাতির শাক রান্না করে এবং এই সাথে তারা এই সব শাকের গুণাগুন তুলে ধরে।
প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন, মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক গোলাম মোস্তফা। এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক সুপ্রভাত সাতক্ষীরার সাব এডিটর এসএম নাহিদ হাসান, বারসিকে সহকারি কর্মসূচি কর্মকর্তা আসাদুল ইসলাম, বারসিকের যুব সংগঠক ফজলুল হক, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের প্রচার সম্পাদক নুরুল হুদা, সদস্য শারমিন আক্তার, মুসলিমা খাতুন প্রমুখ।
ব্যতিক্রমধর্মী এ প্রতিযোগিতায় অচাষকৃত শাক করে রান্না এবং এর গুণাগুন তুলে ছকিনা খাতুন প্রথম, রোকসানা খাতুন দ্বিতীয় এবং শাহানারা বেগম তৃতীয় হন।
অনুষ্ঠানে বারসিক কর্মকর্তা আসাদুল ইসলাম বলেন, প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া অচাষকৃত শাক হচ্ছে গ্রামীণ জনপদের পুষ্টির অন্যতম উৎস। প্রাকৃতিক পুষ্টির এই উৎস সংরক্ষণ ও সম্প্রসারণ এবং বেশী করে ব্যবহারে মানুষকে উদ্বুদ্ধ করতে এই আয়োজন।
ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা সম্পর্কে মাছখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গোলাম মোস্তফা বলেন, গ্রামের নারীদের নিয়ে এমন প্রতিযোগিতা আমি প্রথম দেখলাম। পারিবারিক পুষ্টির চাহিদা মিটাতে আমাদের অচাষকৃত শাকের দিকে নজর দিতে হবে এবং এটা সংরক্ষণ করতে হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version