Site icon suprovatsatkhira.com

গ্রামাঞ্চলে সড়কে দুর্ভোগ কমেছে: এমপি রবির প্রচেষ্টায় ১০০টি নতুন রাস্তার কাজ শেষ

আরিফুল ইসলাম রোহিত:   সাতক্ষীরা শহরের ইটাগাছা থেকে মন্টুমিয়ার বাগানবাড়ি হয়ে খানপুর, সরকারি কলেজ থেকে মাছখোলা এবং নারকেলতলা থেকে আখড়াখোলা যাওয়ার ভাঙাচোরা রাস্তায় দুর্ভোগে পড়েননি এমন মানুষ নেই। কিন্তু এই দুর্ভোগের দিন শেষ হতে চলেছে। সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির অক্লান্ত প্রচেষ্টায় এসব রাস্তার মধ্যে সাতক্ষীরা শহরের ইটাগাছা থেকে মন্টুমিয়ার বাগানবাড়ি হয়ে খানপুর এবং নারকেলতলা থেকে আখড়াখোলা পর্যন্ত সংস্কারের দরপত্র আহবানের কাজ শেষ হয়েছে। কাজ শুরু হবে যে কোন সময়। এছাড়া সরকারি কলেজ-মাছখোলা রাস্তা সংস্কারে ইতোমধ্যে দরপত্র প্রস্তুত করা হয়েছে। খুব দ্রুতই শুরু হবে এসব রাস্তা সংস্কারের কাজ।
শুধু উল্লিখিত তিনটি সড়কই নয়, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির ডিও অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে গ্রাম অঞ্চলের ১০০টি নতুন রাস্তা নির্মাণ করা হয়েছে। এতে সদর উপজেলায় কাঁচা সড়কের পরিমাণ কমে এসেছে। তেমনি কমেছে মানুষের দুর্ভোগ।
সদর উপজেলা প্রকৌশল অধিদপ্তর জানায়, গত ৪ বছর ৯ মাসে সাতক্ষীরা সদর উপজেলায় নতুন রাস্তা তৈরি করা হয়েছে ১৫০ কিলোমিটার। এছাড়া চলাচলের অনুপযুক্ত রাস্তা সংস্কার করা হয়েছে ১২০ কিলোমিটারেরও বেশি। একই সাথে জেলা শহরে যানজট কমাতে বর্তমান সরকারের সময়ে বাকাল থেকে বিনেরপোতা পর্যন্ত বাইপাস সড়ক নির্মাণের কাজ শেষ হওয়ার পথে। এছাড়া শহরের প্রধান সড়কের আলিপুর চেকপোস্ট থেকে জেলা পরিষদ পর্যন্ত সড়ক পুনর্নির্মাণ ও সংস্কার করাসহ প্রায় ১৩ কিলোমিটার সড়ক তৈরি করা হয়েছে।
সূত্র জানায়, এসডব্লিউবিআরডিপি প্রকল্পের আওতায় ৫ কোটি ১৫ লক্ষ ৩৬ হাজার ৫শ টাকা ব্যয়ে মেরামতের অপেক্ষায় রয়েছে সাতক্ষীরা নারকেল তলা মোড় থেকে (ভায়া আখড়াখোলা) ঝাউডাঙ্গা বাজার পর্যন্ত রাস্তাটি। কর্তৃপক্ষ বলছে খুব দ্রুতই এসব রাস্তার কাজ শুরু হবে।
সূত্র আরও জানায়, সাতক্ষীরা সদর উপজেলায় পিআরপি কর্মসূচির আওতায় ৭৮ লক্ষ ২৯ হাজার টাকা ব্যয়ে সাতক্ষীরার আশাশুনির ফয়জুল্লাহপুর মোড় থেকে ফিংড়ি ইউনিয়ন পরিষদ পর্যন্ত রাস্তা সংস্কার করা হয়েছে।
এছাড়া অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় সাতক্ষীরা সদর আসনে ৭ কোটি ৭ লক্ষ ৮৬ হাজার ৫শ টাকা ব্যয়ে ১৯টি রাস্তা সংস্কার করা হয়েছে।
একই সময়ে ইউনিয়ন অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ৮ কোটি ৬৫ লক্ষ ৮৩ হাজার ৬শ টাকা ব্যয়ে ২৮টি রাস্তা মেরামত করা হয়েছে। পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচির আওতায় ৭ কোটি ৯৩ লক্ষ ৮৯ হাজার ৪শ টাকা ব্যয়ে আরও ২১টি রাস্তা চলাচলের উপযোগী করা হয়েছে। পল্লী সড়ক ও কালভার্ট মেরামত প্রকল্পের (২০১৭-১৮) আওতায় ১৪ কোটি ৪৫ লক্ষ ৫১ হাজার ৬শ ৪৯ টাকা ব্যয়ে ২০টি রাস্তা সংস্কার করা হয়েছে।
আর অ্যান্ড এইচ প্রকল্পের আওতায় ৩ কোটি ৮৭ লক্ষ ৯৪ হাজার ৮শ টাকা ব্যয়ে কদমতলা থেকে বৈকারি পর্যন্ত রাস্তাটি মেরামত করা হয়েছে। আইআরডিপি-২ প্রকল্পের আওতায় ১ কোটি ৫৪ লক্ষ ৮৩ হাজার ৪শ ষাট টাকা ব্যয়ে ৩২টি রাস্তা নির্মাণ করা হয়েছে।
এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে অগ্রাধিকার ভিত্তিতে পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচি প্রকল্পের মাধ্যমে মেরামতের জন্যে প্রস্তাবনা পাঠানো হয়েছে আরও ২৬টি রাস্তার।
সাতক্ষীরা সদর উপজেলার ঘোনা ইউনিয়নের বাসিন্দা আব্দুস সালাম জানান, আমাদের ইউনিয়নে আগে রাস্তা এত খারাপ ছিল যে রাতের আঁধারে চলাচল করতে খুবই কষ্ট হতো। কিন্তু বর্তমানে এসব রাস্তার বেশিরভাগ সংস্কার করে দেওয়া হয়েছে। এতে মানুষের দুর্ভোগ কমেছে। এমপি রবি আমাদের যোগযোগ ব্যবস্থার উন্নয়নে রাস্তা সংস্কার করে দেওয়ায় তার কাছে আমরা কৃতজ্ঞ।
সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের গোবরদাড়ী ইউনিয়নের বাসিন্দা মোমেনা বেগম বলেন, আমাদের এলাকার কোন রাস্তা চলাচলের উপযোগী ছিল না। কিন্তু শেখ হাসিনার সরকার এমপি রবির মাধ্যমে এই এলাকার রাস্তাগুলো সংস্কার করে দিয়েছেন। এতে আমরা খুবই উপকৃত হয়েছি। এই উন্নয়নের ধারবাহিকতা থাকলে আমাদের চলাচল করতে আর কোন কষ্টই থাকবে না।
সাতক্ষীরা নারকেল তলা মোড়ে কথা হয় ভ্যান চালক আব্দুল হাকিমের সাথে। তিনি বলেন, দীর্ঘদিন ধরে এই রাস্তাটি সংস্কার করা হয় না। কিন্তু এমপি রবি রাস্তাটি সংস্কারের উদ্যোগ নিয়েছেন জেনে সত্যিই খুশি হয়েছি।
সাতক্ষীরা পৌর এলাকার বাসিন্দা গাজী আজিজুর রহমান সদর আসনের সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এবার তার পৌর এলাকার রাস্তা-ঘাটের দিকে নজর দেওয়া উচিত। আমরা বিশ্বাস করি তিনি চেষ্টা করলে পৌরবাসীর দুর্ভোগ লাঘব হবে।
সাতক্ষীরা এলজিইডির সদর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শফিউল আজম জানান, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলাচলের অযোগ্য রাস্তাগুলো প্রায় সব সংস্কার করা হয়েছে। বাকি রাস্তাগুলো দ্রুত বাজেট নির্ধারণের মাধ্যমে পর্যায়ক্রমে মেরামত করা হবে। সংসদ সদস্যের ডিও অনুযায়ী ২৬টি রাস্তার প্রস্তাবনা পাঠানো হয়েছে। খুব দ্রুত এসব কাজের টেন্ডার আহবান করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version