Site icon suprovatsatkhira.com

মুন্সীগঞ্জে শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা

এম এম আব্দুল্লাহ আল মামুন, মুন্সিগঞ্জ (শ্যামনগর): হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে মুন্সিগঞ্জে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা। রং তুলি ও হাতের ছোয়ায় প্রতিমা তৈরি করে চলেছেন এসব কারিগররা।
এরই ধারাবাহিকতায় মুন্সীগঞ্জ কুলতলী রাধা গোবিন্দ মন্দিরের আয়োজনে সাজসজ্জা নিয়ে ব্যস্ত কারিগররা। এখানে তৈরি করা হচ্ছে ডিজিটাল ডাবল মন্দিরের প্রতিমা। বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক প্রাপ্ত শিল্পী দিলীপ ম-ল নির্মিত দেশে এই প্রথম কোন ম-পে টেকনিক্যাল প্যানারোমা সিস্টেমে যন্ত্র ব্যবহারের মাধ্যমে দুর্গা প্রতিমা প্রদর্শনের ব্যবস্থা থাকবে।
এই মন্দিরে বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে রাধাকৃষ্ণের শূন্যে আর্বিভাব, ভাসমান বাবা তারকনাথের গঙ্গাস্নান, গজাননের দুগ্ধপান, মহিষ হতে মহিষাসুরের জন্মদৃশ্য, ব্রহ্মা বিষ্ণু মহেশ্বর কর্তৃক দেবী দুর্গার অস্ত্রদান। পূজা ম-লে দর্শনার্থীদের জন্য ব্যবস্থা করা হয়েছে নানা ধরনের সুবিধা। ভারতের উত্তর প্রদেশের পাগলা বাবা মন্দির অবলম্বনে নির্মিত, পশ্চিমবঙ্গের চন্দননগরের আলোকসজ্জা অনবদ্য রঙিন ভুবন এবং পরিষ্কার সাউন্ড সিস্টেম, যানবাহন পার্কিং এর সুবিধা, যাতায়াতের সুব্যবস্থা, ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুতের সুব্যবস্থা। বিভিন্ন সাজসজ্জা নিয়ে জেলার সর্বশ্রেষ্ঠ আকর্ষণীয় ডিজিটাল প্রতিমা নির্মাণ নিয়ে সময় পার করছেন পূজা উদযাপন কমিটিসহ শিল্পী ও কারিগররা। দর্শনার্থীদের আকর্ষণীয় করার জন্য এ ধরনের ব্যবস্থা করছেন পূজা উদযাপন কমিটি। ৮ লক্ষাধিক টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে এ প্রতিমা ও সাজ-সজ্জার ব্যবস্থা।
এ বিষয়ে প্রতিমা শিল্পী বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক প্রাপ্ত দিলীপ মন্ডল বলেন, বাংলাদেশে এই প্রথম নির্মিত হচ্ছে ভিন্ন আঙ্গিকে যেটা সাতক্ষীরা জেলার সর্বশ্রেষ্ঠ প্রতিমা হবে বলে আমি আশা করি।
পূজা উদযাপন কমিটির সেক্রেটারি অচিন্ত্য কুমার বলেন, দর্শনার্থীদের আকর্ষণীয় করে তোলার জন্য ৮ লক্ষাধিক টাকা ব্যয়ে জেলার শ্রেষ্ঠ ডিজিটাল আঙ্গিকে প্রতিমা নির্মাণ করা হচ্ছে বলে মনে করি। এরই মধ্য দিয়ে দর্শনার্থীদের মনে আনন্দ দিতে পারব বলে আশা করি। পূজা উদযাপন কমিটির পরিচালক সমারেশ রাজ বলেন, দর্শনার্থীদের জন্য আমরা জেলার শ্রেষ্ঠ ও আকর্ষণীয় প্রতিমা তৈরি করছি। এতে সকলেই মুগ্ধ হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version