Site icon suprovatsatkhira.com

বুড়িগোয়ালিনীতে কাঁকড়া চাষীদের মাঠ দিবস

শ্যামনগর প্রতিনিধি: শ্যামনগরের বুড়িগোয়ালিনীতে কাঁকড়া চাষীদের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ অক্টোবার) উপজেলার বুড়িগোয়ালিনী উত্তরপাড়া গ্রামে স্যুইস এজেন্সি ফর ডেভেলপম্যান্ট এন্ড কো-অপারেশন এসডিসি এর অর্থায়নে, কেয়ার বাংলাদেশ’র কারিগরি সহযোগিতায়, ঢাকা আহ্ছানিয়া মিশন সমষ্টি প্রকল্পের আওতায় এই মাঠ দিবসের আয়োজন করে।
বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য মো. আব্দুর রউফ গাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নওয়াবেকী গণমুখী ফাউন্ডেশন (এনজিএফ) এর কাঁকড়া হ্যাচারি ম্যানেজার আশুতোষ বিশ্বাস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্বজিত কুমার মন্ডল।
ঢাকা আহ্ছানিয়া মিশন, শ্যামনগর উপজেলার ফিল্ড ফ্যাসিলিটেটর মো. নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সমষ্টি প্রকল্পের কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার কর্মকর্তা ভবরঞ্জন পাল। এসময় তিনি বলেন, কাঁকড়া চাষ গবেষণা ও প্রদর্শনী খামার কার্যক্রম খুলনা বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ ও মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিন নিবিড় গবেষণা, পর্যবেক্ষণ ও পরামর্শক হিসাবে দায়িত্ব পালন করছে। নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশনের (এনজিএফ) কাঁকড়া হ্যাচারি ম্যানেজার আশুতোষ বিশ্বাস বলেন, কাঁকড়ার হ্যাঁচারি রেণু পোনা এবং প্রাকৃতিক রেণু পোনা চাষ গবেষণা ও প্রদর্শনী খামার এর মূল লক্ষ্য হলো কাঁকড়ার প্রাকৃতিক রেণু পোনার উপর নির্ভরশীলতা কমিয়ে হ্যাঁচারির রেণু পোনা দিয়ে কাঁকড়া চাষ সম্প্রসারণ করা, কাঁকড়া চাষের মাধ্যমে উন্নয়ন প্রক্রিয়া টেকসইকরণ এবং প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখা। মাঠ দিবসে কাঁকড়া চাষ গবেষণা ও প্রদর্শনী খামার দলের সদস্য, কাঁকড়া উৎপাদক দলের সদস্য, কাঁকড়া নার্সারার, আড়ৎদার, পাইকার, স্থানীয় সেবাদানকারী ও নদী থেকে কাঁকড়া আহরণকারীরা উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version