Site icon suprovatsatkhira.com

বিষ্ণুপুরে খালের পানি প্রবাহ সৃষ্টি এবং ফসল হানির হাত থেকে রক্ষার দাবিতে জেলা প্রশাসকের কাছে অভিযোগ

শেখ শাওন আহমেদ সোহাগ, কালিগঞ্জ: কালিগঞ্জের বিষ্ণুপুর ইউনিয়নের সরকারি খাল উন্মুক্ত করে পানি প্রবাহ সৃষ্টি এবং ফসল হানির হাত থেকে রক্ষার জন্য জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজ উদ্দিন ও হোগলা গ্রামের মৃত ইউছুপ আলী মোড়লের ছেলে ইউনুছ আলী মোড়ল।
জয়পত্রকাটি তহশীল অফিসের অধীনস্থ মৌজার সিএস ম্যাপের নকশা ও দাগের খাল কিছু স্বার্থলোভী ব্যক্তিরা জালিয়াতি কাগজের মাধ্যমে কৃত্রিম বাধা সৃষ্টি করে পানি প্রবাহ বাধাগ্রস্ত করায় শুষ্ক ও বর্ষা মৌসুমে হাজার হাজার একর জমির ফসল নষ্ট হওয়ায় জনস্বার্থে সোমবার (২৯ অক্টোবর) জেলা প্রশাসক বরাবর তারা এ লিখিত অভিযোগ পত্র জমা দেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, বিষ্ণুপুর ইউনিয়নের জয়পত্রকাটি তহশীল অফিসের অধীনে বিভিন্ন মৌজায় কয়েক হাজার একর সরকারি খাল আছে। এসব খালের উপর কিছু স্বার্থান্বেষী অতিলোভী ব্যক্তিগণ নিজের ইচ্ছেমত জবর দখল করে মাটি ভরাট, মাছ চাষ, বাড়ি-ঘর প্রভৃতি নির্মাণ করে ব্যবহার করছেন। এ কারণে খালগুলো দিয়ে পানি সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় শুষ্ক মৌসুমে পানির অভাবে বোরো ধানের চাষ করা সম্ভব হচ্ছে না। তেমনি বর্ষাকালে রোপা আমন ধানের ক্ষেত সামান্য বৃষ্টিতে তলিয়ে যায়। এসব খাস খালের পানির প্রবাহে বিঘœ ঘটানোর কারণে ওই মৌজায় বসবাসরত কৃষক ও জনসাধারণ মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ধান চাষের ক্ষেত্রে এই ইউনিয়নে পিছিয়ে যাওয়ায় সরকারের লক্ষ্যে বাস্তবায়ন হচ্ছে না। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকের কাছে জোর দাবি জানানো হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version