Site icon suprovatsatkhira.com

দুর্গা উৎসব: মন্দিরে মন্দিরে উৎসবের আমেজ

শেখ শাওন আহমেদ সোহাগ, কালিগঞ্জ: শুরু হয়েছে সনাতন সম্প্রদয়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মন্দিরে মন্দিরে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। মহা ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হওয়া পূজার প্রথম দিনেই মন্দিরগুলোতে উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। এছাড়া বর্ণিল আলোক সজ্জা, মনোরম প্যান্ডেল আর প্রবেশ দ্বারে পুরো মন্দির এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। সোমবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় কালিগঞ্জের বিভিন্ন পূজা মন্দিরে গিয়ে এমন দৃশ্যই দেখা গেছে।
এসময় কালিগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক সনৎ কুমার গাইন সুপ্রভাত সাতক্ষীরাকে বলেন, ১৪ অক্টোবর মহাপঞ্চমীর মধ্যদিয়ে শুরু হয়েছে পূজার মূল উৎসব। ১৯ অক্টোবর বিজয়া দশমীতে দেবীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজা। তিনি আরও জানান, এবছর দেবী দুর্গা ঘোড়ায় চড়ে মর্তলোকে এসেছেন এবং দোলায় চড়ে স্বর্গলোকে ফিরে যাবেন।
পূজা উদযাপন পরিষদের তথ্য সূত্রে জানা যায়, এ বছর কালিগঞ্জের ১২টি ইউনিয়নে ৪৯টি ম-পে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সর্বাধিক ৮টি ম-পে পূজা হচ্ছে উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নে। এছাড়া কুশুলিয়া ইউনিয়নে ৭টি, চাম্পাফুল ইউনিয়নে ৬টি, মথুরেশপুর ইউনিয়নে ৫টি, ধলবাড়িয়া ইউনিয়নে ৪টি, কৃষ্ণনগর ইউনিয়নে ২টি, দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে ৩টি, নলতা ইউনিয়নে ২টি, তারালী ইউনিয়নে ৩টি, ভাড়াশিমলা ইউনিয়নে ৩টি, রতনপুর ইউনিয়নে ৩টি এবং মৌতলা ইউনিয়নে ৩টি ম-পে পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি ম-পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অনুদান হিসেবে ৫শ কেজি করে চাল প্রদান করা হয়েছে।
কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান হাফিজুর রহমান জানান, প্রতিটি ম-পে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তা দিচ্ছে। এছাড়া পর্যাপ্ত সংখ্যক সাদা পোষাকে ঝুকিপূর্ণ স্থানগুলো নজরদারিতে রেখেছে আইন শৃঙ্খলা বাহিনী।
এদিকে পূজার প্রথম দিন থেকেই বিভিন্ন পূজা ম-প পরিদর্শন করছেন বিভিন্ন দলের মনোনয়ন প্রত্যাশী, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version