Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে ১৬ দিনব্যাপী গ্লোবাল অ্যাকশন অন এগ্রোইকোলজি-২০১৮ উদযাপন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

শ্যামনগর প্রতিনিধি: পহেলা অক্টোবর থেকে শ্যামনগর উপজেলায় ১৬ দিনব্যাপী গ্লোবাল একশন অন এগ্রোইকোলজি-২০১৮ উদযাপন করার লক্ষ্যে সংবাদ সম্মেলন করে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক।
রোববার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১টায় শ্যামনগর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বারসিকের এলাকা সমন্বয়কারী পার্থ সারথী পাল।
তিনি সাংবাদিকদের উদ্দেশ্য বলেন, বারসিক লোকায়ত জ্ঞান, প্রাণবৈচিত্র্য সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও অভিযোজন, প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, স্থানীয় প্রাকৃতিক সম্পদে স্থানীয় জনগোষ্ঠীর প্রবেশাধিকার, সরকারি-বেসরকারি সেবাদানকারী সংস্থায় সাধারণ মানুষের প্রবেশাধিকার, জেন্ডার সমতাসহ সামগ্রিকভাবে প্রান্তিক জনগোষ্ঠীর স্থায়িত্বশীল উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বব্যাপী খাদ্য সার্বভৌমত্ব এবং কৃষিবিদ্যার উপর সচেতনতা বৃদ্ধি, সমর্থন গোষ্ঠী এবং গ্রামীণ সম্প্রদায়গুলোর কাজগুলো তুলে ধরার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রচারণার অংশ হিসেবে এ বছর ১-১৬ অক্টোবর ১৬ দিনব্যাপী গ্লোবাল একশন অন এগ্রোইকোলজি-২০১৮ উদযাপন করা হবে।
উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক, যুব সম্প্রদায় এবং পেশাজীবী জনসংগঠনগুলো মিলে শ্যামনগর উপজেলায় একটি ধারাবাহিক কর্মসূচির আয়োজন করেছে। এ বছরের এ প্রচারণার মূল প্রতিপাদ্য হলো ণড়ঁঃয ড়হ ঃযব গধৎপয: ইঁরষফরহম মষড়নধষ পড়সসঁহরঃু ভড়ৎ অমৎড়বপড়ষড়মু ধহফ ঋড়ড়ফ ঝড়াবৎবরমহঃু! এ উপলক্ষ্যে ১ অক্টোবর-বিশ্ব প্রবীণ দিবস এবং বিশ্ব বাসস্থান দিবস। কৃষিতে পরিবর্তন বিষয়ে ‘নবীন প্রবীণ আন্তপ্রজন্ম সংলাপ’, ২ অক্টোবর আর্ন্তজাতিক অহিংস দিবস উপলক্ষ্যে প্রাণবৈচিত্র্যের উপর সহিংসতা প্রতিরোধে মানববন্ধন, ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা আয়োজন, ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আলোচনা সভা, ১১ অক্টোবর আর্ন্তজাতিক কন্যাশিশু দিবসের মানববন্ধন, ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে কৃষিক্ষেত্রে নিষিদ্ধ ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার বন্ধে স্মারকলিপি প্রদান, ১৫ অক্টোবর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে অচাষকৃত উদ্ভিদের রান্না প্রতিযোগিতা আয়োজন, ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস, বিশ্ব খাদ্য দিবস, উন্মুক্ত আলোচনা, ১৭ অক্টোবর, আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস, দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখায় যুব সম্মাননা প্রদান করা হবে। এ সময় তিনি সকল সাংবাদিক এবং সকল শ্রেণি পেশার মানুষের কর্মসূচিতে অংশগ্রহণ করার আহবান জানান। সংবাদ সম্মেলনে প্রেসক্লাব সভাপতি জি এম আকবর কবির, সাধারণ সম্পাদক জাহিদ সুমন, উপদেষ্টা গাজী সালাউদ্দীন বাপ্পী, শেখ আফজালুর রহমান, আবু সাইদ, যুগ্ম সাধারণ সম্পাদক কারুল ইসলামসহ সকল সাংবাদিক এবং বারসিক কর্মকর্তা রামকৃষ্ণ জোয়ারদার ও গাজী আল ইমরান উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version