Site icon suprovatsatkhira.com

ঝাউডাঙ্গায় পোকামাকড় দমনে ধান ক্ষেতে আলোক ফাঁদ

এম.এ সালাম, ঝাউডাঙ্গা: ‘কৃষিই সমৃদ্ধি’ এই লক্ষ্যকে সামনে রেখে সদর উপজেলার ঝাউডাঙ্গা ইউনিয়নের মোহনপুর মাঠে পোকামাকড় দমনে ধান ক্ষেতে আলোক ফাঁদ উৎসব অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই উৎসবের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রাসরণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত উপ পরিচালক কৃষিবীদ নিত্যরঞ্জন বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপপরিচালক মোহন কুমার ঘোষ, সাতক্ষীরার উপ-পরিচালক কাজী আব্দুল মান্নান।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো. নূরুল ইসলাম, সাতক্ষীরা সদর উপজেলা কৃষি অফিসার মো. আমজাদ হোসেন, এসএপিপি ও সাতক্ষীরা সদর মাহবুবুর রহমান, এসএএ ও সাতক্ষীরা সদর অমল কুমার ব্যানার্জী, উপসহকারী কৃষি কর্মকর্তা কিরন্মময় সরকার, ইউপি মেম্বার মো. রুহুল আমিন প্রমুখ।
এতে বক্তারা বলেন, ফসলের ক্ষেতে ক্ষতিকর পোকার সাথে অনেক উপকারী পোকা থাকে। ক্ষতিকর পোকা-মাকড় নিধনের জন্য কৃষকেরা কীটনাশক ব্যবহার করেন। এতে অনেক উপকারী পোকা মাকড় মারা যায়। এজন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফসলের ক্ষেতে আলোক ফাঁদ তৈরী করে যে শুধুমাত্র ক্ষতিকর পোকা-মাকড় নিধন করা যায় সে ব্যাপারে কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এখন থেকে ক্ষতিকর কীটনাশক নয় আলোক ফাঁদ দিয়ে পোকা-মাকড় নিধন করতে হবে।
আলোক উৎসবটি মোহনপুর গ্রামের কৃষক মো. আবু সালেক সরদারের ধান ক্ষেতে অনুষ্ঠিত হয়েছে। এ সময় এলাকার বহু কৃষক উপস্থিত ছিলেন। উল্লেখ্য, আলোক ফাঁদ উৎসবটি সাতক্ষীরা জেলার ২৩৬টি ব্লকে একযোগে অনুষ্ঠিত হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version