Site icon suprovatsatkhira.com

আশাশুনির বড়দলে জেলে পরিবারের উপর নির্যাতন ও জমি দখলের প্রতিবাদে মানববন্ধন

আশাশুনি প্রতিনিধি: আশাশুনির বড়দলে জেলে সম্প্রদায়ের উপর নির্যাতন ও জমি দখলের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৪ সেপ্টেম্বরে) বিকালে দক্ষিণ বড়দল কালীমন্দিরের সামনে গ্রামবাসীর উদ্যোগে ঐ এলাকার জেলে সম্প্রদায়ের ১শ ৮ পরিবারের দুশতাধিক নারী পুরুষ এ মানববন্ধনে অংশ গ্রহণ করেন।
মানববন্ধনে দেবেন মন্ডল (৮৫), বিভুতি রায়, নমিতা রাণী মন্ডল, কালিদাসী মন্ডলসহ একাধিক ব্যক্তি তাদের বক্তব্যে বলেন, দক্ষিণ বড়দল গ্রামে জেলে সম্প্রদায়ের ১০৮টি পরিবার বসবাস করেন। তাদের বাড়ী সংলগ্ন কপোতাক্ষ নদের প্রায় দুই শতাধিক বিঘা চরভরাটি জমি উঠলে বিগত ২০০৯ সাল থেকে আশাশুনি সীমানার উপরিউক্ত ব্যক্তিবর্গসহ একই সম্প্রদায়ের ৪৭ জন সরকারি ইজারা পরিশোধ করে ২৩ একর জমি ভোগদখলে নিয়ে মাছচাষ করে আসছিলো। দু’জেলার মধ্যে সীমানা নিয়ে বিতর্কের সৃষ্টি হলে গত ১৮/৬/২০১৭ সালে খুলনা ও সাতক্ষীরা জেলার পক্ষে সার্ভেয়ার মাপ জরিপ করে দুই জেলার সীমানা নির্ধারণ করে দেন।
কিন্তু বড়দল গ্রামের মৃত ইন্তাজ গাজীর ছেলে আনিছ গাজী, বাছেদ গাজী, জোহর গাজীর ছেলে মিজানুর গাজী, ইসলাম গাজীর ছেলে আমিরুল গাজী, খুলনা জেলার পাইকগাছা থানার নোবায়েত মোল্যার ছেলে মনিরুল, একই গ্রামের আরিফুল, কামাল গাজীসহ কিছু ভূমিদস্যু ঔ সরকারি সীমানা পিলার না মেনে জেলে সম্প্রদায়ের ভোগদখলী ইজারাকৃত জমি থেকে ১৪৬৫ দাগের প্রায় ১৫ একর জমি তারা দখল করে নিয়েছে। নমিতা রাণী মন্ডল জানান, ভূমিদস্যুরা প্রকাশ্যে আমাদের জানমালের ক্ষয় ক্ষতি ও জমি ছেড়ে দিতে বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচ্ছে। রাত কাটছে অজানা আতংকে।
বিভুতি রায় বলেন, এরমধ্যে সোমবার সকালে সাংবাদিক পরিচয়ে এক ব্যক্তি কিছু লোকজন নিয়ে আমাদের ঘের থেকে জোর করে মাছ মেরে নিয়ে গেছে।
এ ব্যাপারে বড়দল ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যা জানান, উভয় উপজেলার সীমানা নির্ধারণ করার পরেও এপার ওপারের কিছু লোকজন সীমানা না মেনে এলাকার শান্তি নষ্ট করছে।
উপরিউক্ত ইজারাকৃত জমি জেলে সম্প্রদায়কে ফিরিয়ে দিতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী ১০৮ পরিবার।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version